আহলে হাদীস ও আহলে ফিকহ।
আহলে হাদীস ও আহলে ফিকহ
খেলাফতে রাশেদার পর উলামায়ে কেরামের মাঝে কুররা উপাধির পরিবর্তে অপর দুটি উপাধির সূচনা হয়। কিছু সংখ্যক সাহাবায়ে কেরাম এবং তাঁদের শিষ্যদের প্রধান লক্ষ্য ছিল হাদীসের শব্দ সনদ নিয়ে আলোচনা এবং হাদীস লিপিবদ্ধ করার প্রতি। তাঁরা হাদীসের শব্দ সংরক্ষণ এবং হাদীসের বাহ্যিক অর্থকেই অধিক গুরুত্ব দিতেন। তাঁরা আহলে হাদীস বা আসহাবে হাদীস নামে পরিচিত ছিলেন। পক্ষান্তরে অপর কিছু সংখ্যক সাহাবায়ে কেরাম এবং তাঁদের শিষ্যগণের প্রধান লক্ষ্য ছিল হাদীসের অর্থ ও মর্ম অনুধাবনের প্রতি। তারা বাহ্যিক অর্থের চেয়ে মর্মের প্রতি অধিকতর লক্ষ্য রাখতেন। নতুন নতুন শরয়ী মাসায়েলের ক্ষেত্রে অন্যান্য দলীল প্রমাণেরও সাহায্য গ্রহণ করতেন। তাঁরা আহলে ফিকহ নামে পরিচিত ছিলেন। তার ইরাকের কুফা নগরীতে একাজ করতেন। তাঁদের শাগরেদবর্গই পরবর্তী যুগে এসে সারা বিশ্বে কুরআন-হাদীস ও ফিকহ শাস্ত্রের প্রসার ঘটান ।