বর্তমান যুগে চার মাযহাবের অনুসারী কোথায় কি পরিমাণে রয়েছে।

বর্তমান যুগে চার মাযহাবের অনুসারীগণ

আল্লামা আহমদ তাইমুর নামক জনৈক বিশেষজ্ঞ আজ থেকে পঞ্চাশ বছর পূর্বে তাঁর স্বরচিত ইতিহাস গ্রন্থে লিখেছেন, বর্তমান যুগে চার মাযহাবের অনুসারী কোথায় কি পরিমাণে রয়েছে তার সঠিক বর্ণনা দেয়া সম্ভব নয়। তবে মাগরেব, তিউনিসিয়া, আলজিরিয়া এবং কয়েকটি আফ্রিকান দেশে মালেকী মাযহাবের অনুসারীদের সংখ্যা বেশি। অবশ্য হানাফী মাযহাবের অনুসারীও কিছু রয়েছে। সুদানে অধিকাংশ মালেকী মাযহাবের অনুসারী। তবে হানাফী মাযহাবের অনুসারীও যথেষ্ট রয়েছে। মিশরে রাষ্ট্রীয় মাযহাব হল হানাফী মাযহাব। তবে হাম্বলী মাযহাবের অনুসারীও কিছু রয়েছে।

সিরিয়ার অধিকাংশ মুসলমান হানাফী মাযহাবের অনুসারী, এক চতুর্থাংশ শাফেয়ী আর এক চতুর্থাংশ হাম্বলী মাযহাবের অনুসারী। ইরাকে হানাফী মাযহাবের প্রাধান্য । সেখানে কিছু কিছু শাফেয়ী, মালেকী এবং হাম্বলীও রয়েছে।

ফিলিস্তীনে শাফেয়ী মাযহাবের প্রাধান্য। কিছু হানাফী এবং মালেকীও রয়েছে। তুরস্ক ও আলবেনীয়াতে হানাফী মাযহাবের প্রাধান্য। আফগানিস্তানে হানাফী মাযহাবের প্রাধান্য রয়েছে। শাফেয়ী ও হাম্বলী মাযহাবের অনুসারীও কিছু সংখ্যক রয়েছে। কুর্দিস্তান এবং আর মিনিয়াতে শাফেয়ী মাযহাবের প্রভাব রয়েছে। পারস্যের মুসলমানদের মধ্যেও বেশীর ভাগ শাফেয়ী মাযহাবের অনুসারী রয়েছে। হানাফী মুসলমানও কিছু রয়েছে।

পশ্চিম তুর্কিস্তান, বোখারা, তাশকন্দ, উজবেকিস্তান, কাজগিরিয়া, কাযাকিস্তান, আজারবাইজান প্রভৃতি দেশের মুসলমান হানাফী মাযহাবের অনুসারী। পূর্ব তুর্কিস্তানের মুসলমানও হানাফী। সাথে সাথে কিছু শাফেয়ী মাযহাবের অনুসারী ও সেখানে বিদ্যমান আছে।
ভারতে শাফেয়ী মাযহাবের অনুসারীই অধিক। তবে বর্তমানে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে হানাফী মাযহাবেরই প্রাধান্য বিদ্যমান।

শ্রীলংকা, মালদ্বীপ, ফিলিপাইন, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশে অধিকাংশ মুসলমান শাফেয়ী মাযহাবের অনুসরণ করে।
যুক্তরাষ্ট্রের ব্রাজিলের মুসলমানগণ হানাফী মাযহাবের অনুসরণ করে । তবে যুক্তরাষ্ট্রের অন্যান্য এলাকায় বিভিন্ন মাযহাবের অনুসারী বিদ্যমান রয়েছে।

হেজাযে শাফেয়ী এবং হানাফী মাযহাবের অনুসারীই বেশী রয়েছে। অবশ্য গ্রামাঞ্চলে হানাফীদের পাশাপাশি মালেকী মাযহাবের অনুসারীও রয়েছে। কাতার, বাহরাইন ও কুয়েতে মালেকী মাযহাবেরই প্রভাব। নজদের মধ্যে হাম্বলী মাযহাবের প্রাধান্য রয়েছে। ওমানে হাম্বলী এবং শাফেয়ী উভয় মাযহাবের অনুসারী বিদ্যমান।

উল্লেখিত হিসাব আজ থেকে পঞ্চাশ বছর আগের। বর্তমানে ইউরোপ, আমেরিকা, আফ্রিকা এবং এশিয়া মহাদেশেরও বিভিন্ন অঞ্চলে বিভিন্ন মাযহাবের অনুসারী রয়েছে। তারা নিজ নিজ মাযহাবের আলেমদের থেকে বিভিন্ন সমস্যার ফতোয়া গ্রহণ করতঃ তদানুযায়ী আমল করেন এবং নিজ নিজ মাযহাবের প্রচার কার্যে অংশগ্রহণ করেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url