তাশাহুদ বাংলা উচ্চারণ, তাশাহুদ অর্থ ও তাশাহুদ পড়ার ফজিলত।



তাশাহুদ বা আত্তাহিয়্যাতু

ফরজ ইবাদতের মধ্য নামায হলো একটি ফরজ ইবাদত। নামাযের ভিতরে এবং বাইরে কিছু কাজ আছে যেগুলো সঠিকভাবে আদায় করাও ফরজ। প্রথম দুই রাকাত পর বসাকে প্রথম বৈঠক বলা হয়, চার রাকাত পর বসাকে শেষ বৈঠক বলা হয়, এবং প্রতি বৈঠকে তাসাহহুদ পড়তে হয়।


তাশাহহুদ পড়া ওয়াজিব। কিন্তু অনেকের তাশাহহুদ পড়া সহিহ নয়। আবার অনেকেরই তাশাহহুদের অর্থ সম্পর্কে জানা নেই।


তাদের জন্য আরবী উচ্চারণ, বাংলা উচ্চারণ, ইংরেজী উচ্চারণ ও অর্থসহ তাশাহহুদ তুলে ধরা হলো।



তাশাহুদ আরবী উচ্চারণ

التَّحِيَّاتُ لِلّٰهِ، وَالصَّلَوْاتُ، وَالطَّيِّباتُ، السَّلاَمُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللّٰهِ وَبَرَكَاتُهُ، السَّلاَمُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللّٰهِ الصَّالِحِيْنَ، أَشْهَدُ أَنْ لاَ إِلَهَ إِلاَّ اللّٰهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّداً عَبْدُهُ وَرَسُوْلُهُ 



তাশাহুদ বাংলা উচ্চারণ

আত্তাহিয়্যাতু লিল্লাহি, অসসলাওয়াতু, অততয়য়িবাতু, আসসলামু আলাইকা, আইয়ুহান-নাবিয়ইউ, অ-রহমাতুল্লাহি, অ-বারাকাতুহ,আসসালামু আলাইনা অ-য়ালা ইবাদিল্লাহিস সলিহিন, আশহাদু আল্লা ইলাহা, ইল্লাললাহু অ-আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু অ-রসূলূহ।



তাশাহুদ ইংরেজী উচ্চারণ

Attahiyyaatu lillaahi, wassalawaatu, wattayyibaatu, assalaamu alayka, ayyuhan-Nabiyyu, wa-rahmatullaahi, wa-barakaatuhu, assalaamu alaynaa, wa-alaa ibaadillaahis-saalihiin, Ash-hadu allaa ilaaha, illallaahu wa-ash-hadu anna, Muhammadan, abduhu wa Rasuuluh.



তাশাহুদ বাংলা অর্থ

যাবতীয় প্রসংসা যাবতীয় উপাসনা ও যাবতীয় পবিত্র বিষয় আল্লাহর জন্য। হে নবী, আপনার উপর শান্তি বর্ষিত হোক এবং আল্লাহর রহমত ও আশীর্বাদ। আমাদের উপর এবং আল্লাহর নেক বান্দাদের উপর শান্তি বর্ষিত হোক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই, এবং আমি সাক্ষ্য দিচ্ছি। যে হযরত মুহাম্মদ (স.) তাঁর বান্দা ও রাসূল।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url