স্ত্রীকে ভয় দেখানোর উদ্দেশ্যে তালাক দেওয়া যাবে কি?

 


সুওয়াল : স্বামী-স্ত্রীর ঝগড়ার অবস্থায় স্বামী তার নিজের পিতাকে মোবাইলের মাধ্যমে বললেন- আমি শিরিনকে (আপনার পুত্রবধূকে) তালাক দিয়েছি, তাই আপনি তাকে বাড়ীতে নিয়ে যান। এ অবস্থায় স্বামী-স্ত্রী তালাক হয়ে যাবে কি?
উল্লেখ্য, এ কথা বলার সময় স্বামীর তালাক দেয়ার ইচ্ছা ছিল না। শুধু স্ত্রীকে ভয় দেখানোই স্বামীর উদ্দেশ্য ছিল।


জাওয়াব : প্রশ্নে উল্লেখিত সূরতে ওই ব্যক্তির স্ত্রীর উপরে এক তালাকে রাজয়ী পতিত হয়ে গিয়েছে। তালাক শব্দ বলার দ্বারা তালাকের ইচ্ছা না থাকলেও তালাক পতিত হয়ে যায়।


এ অবস্থায় তালাক দেয়ার সময় থেকে তিন ঋতুস্রাব পার হওয়ার আগেই যদি তিনি স্ত্রীকে ফিরিয়ে নেন, তাহলে সরাসরি তাকে গ্রহণ করতে পারবেন। এমতাবস্থায় নতুন করে বিবাহের প্রয়োজন নেই। কিন্তু যদি তাকে গ্রহণ না করা অবস্থায় তিন ঋতুস্রাব পার হয়ে যায়, তাহলে তখন সেই তালাক রাজয়ী থাকবে না, বায়েন হয়ে যাবে। সেক্ষেত্রে পুনঃ তাকে গ্রহণ করতে চাইলে, নতুন করে মহর ধার্য করে নতুনভাবে তাকে বিবাহ করতে পারবেন। অথবা যদি তাকে গ্রহণ না করেন, তাহলে সেই মহিলা অন্যত্র বিবাহ বসতে পারবেন।


উল্লেখ্য, উক্ত স্ত্রীকে গ্রহণ করলে, সেই অবস্থায় ওই স্বামীর আর মাত্র দুই তালাকের ক্ষমতা থাকবে। সুতরাং ভবিষ্যতে যদি তিনি তাকে দুই তালাক দিয়ে ফেলেন, তাহলে তা তালাকে মুগাল্লাজা হয়ে যাবে। তখন তাকে নিয়ে আর সংসার করতে পারবেন না। এমনকি বিবাহ দোহরিয়েও নয়।

[হাওয়ালা : ফাতাওয়া আলমগীরী, ১ : ৩৫৪/ ফাতাওয়া শামী, ৩ : ২৮৪/ বাদায়ে ৩১৬১]

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url