রাসূলুল্লাহ (সা.) ইন্তেকালের পূর্বে কতদিন অসুস্থ ছিলেন, এবং কোন দিন থেকে রোগ আরম্ভ হয়?



দশম হিজরীতে রাসূলুল্লাহ (সা.) জীবনের বিদায়ী হজ্ব পালন করেন। এরপর এগারো হিজরীতে মদীনায় ফিরে আসেন। সফর মাসের ২৬ তারিখে সোমবার রোমদের বিরুদ্ধে একটি সৈন্য বাহিনী প্রস্তুত করার নির্দেশ দেন। হযরত উসামা বিন যায়েদের নেতৃত্বে একটি সৈন্য বাহিনী প্রস্তুত করা হয়। এটাই ছিল রাসুলুল্লাহর (সা.) নিজ হাতে প্রেরণ করা সর্বশেষ সৈন্য বাহিনী।


এরপর ২৮ সফর বুধবার থেকেই রাসুলুল্লাহ (সা.) সর্বপ্রথম শরীরে জ্বর অনুভব করেন। ঐ রাতে তিনি ঘুম থেকে উঠেন এবং স্বীয় গোলাম আবু মুজাইহাবাহকে জাগ্রত করে বলেন, আমাকে জান্নাতুল বাকী কবরস্তানের অধিবাসীদের জন্য ইস্তিগফার করতে নির্দেশ দেয়া হয়েছে। ঐ বাকী নামক গোরস্তান থেকে আসার পরই তিনি মাথা ব্যথা অনুভব করতে থাকেন। এ অসুস্থাবস্থায়ই প্রত্যেক স্ত্রীর, বাড়ীতে রাত্রি যাপন করতে থাকেন।


এরপর রোগ বেশী বেড়ে গেলে সোমবার সকল স্ত্রী থেকে অনুমতি নিয়ে উম্মুল মুমিনীন হযরত আয়িশা (রা.)-এর হুজরাখানায় অবস্থান নেন। এরপর ধীরে ধীরে রোগ আরো বৃদ্ধি পেতে থাকে। মাঝে মাঝে তার জ্বর ও মাথা ব্যথা এতই তীব্র হয় যে, তিনি দীর্ঘক্ষণ বেহুঁশ হয়ে পড়ে থাকেন। এভাবে এক সপ্তাহ অতিবাহিত হওয়ার পর মোট ১৩/১৪ দিন অসুস্থ থেকে হযরত আয়িশা (রা.)-এর হুজরাখানায় ১১ হিজরী ১২ রবিউল আউয়াল সোমবার দিন প্রিয়নবী (সা.) এ নশ্বর দুনিয়া থেকে চির বিদায় নিয়ে আল্লাহ তা'আলার সান্নিধ্যে চলে যান।

[হাওয়ালা : যুরকানী, ৮ ২৫১/ সীরাতে মুস্তফা, ৩: ১৫৭]

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url