পীর-আউলিয়াদের নিকট সাহায্য চাওয়া যাবে?

 


সুওয়াল : আমাদের সমাজে এমন অনেক লোক আছেন যারা নিজেদেরকে মুসলমান বলে দাবী করেন, নামাযও পড়েন, আল্লাহ তা'আলাকেও বিশ্বাস করেন, তথাপি তারা বিশ্বাস করেন-পীর-আউলিয়াগণের অনেক ক্ষমতা আছে। তাই তারা বিপদে আপদে তাদেরকে ডাকেন, তাদের কাছে প্রার্থনা করেন, সাহায্য চান। ইসলামের দৃষ্টিতে, তাদের এ কাজগুলো সঠিক কিনা? এতে তাদের ঈমানের কোন ক্ষতি হবে কি?


জাওয়াব : সকল কল্যাণ-অকল্যাণ, ভালো-মন্দ, উপকার-অপকার, দুঃখ-কষ্ট প্রভৃতির সর্বময় ক্ষমতার অধিকারী একমাত্র আল্লাহ তা'আলা। এ ধরনের ক্ষমতা আল্লাহ ছাড়া আর কারো নেই। এর উপর পরিপূর্ণ ঈমান ও বিশ্বাস রাখা প্রত্যেক মুসলমানের অপরিহার্য কর্তব্য।


এ প্রসঙ্গে আল্লাহ তা'আলা ইরশাদ করেন- “হে নবী! আপনি বলে দিন, আমি আমার নিজের কোন উপকার করার বা ক্ষতি করার ক্ষমতা রাখি না তবে কেবল আল্লাহ যা চান, তা-ই হয় (সূরাহ আ'রাফ, আয়াত নং ১৮৮)


আল্লাহ তা'আলা অন্যত্র ইরশাদ করেন- “হে নবী! আপনি বলে দিন, আমি তোমাদের কোন প্রকার উপকার করার। ক্ষমতা রাখি না এবং ক্ষতি করারও ক্ষমতা রাখি না।” (সূরাহ জিন, আয়াত নং ২১)


এছাড়া সূরাহ ইউনুস, আয়াত নং ৪৯/ সূরাহ রা'দ, আয়াত নং ১৬ সহ বহু আয়াতে পরিষ্কার উল্লেখ করা হয়েছে যে, পৃথিবীর কেউ কারো কোন প্রকার উপকার বা ক্ষতি করার ইখতিয়ার রাখে না আল্লাহ তা-আলা ছাড়া। এমনকি কোন নবী রাসূলকেও এ ক্ষমতা দেয়া হয়নি।


তেমনিভাবে হাদীস শরীফে আছে, হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) আমাকে সম্বোধন করে বলেন-“ হে বৎস! তুমি যদি কিছু চাও, তবে একমাত্র আল্লাহ তা'আলার নিকট চাও। আর যদি সাহায্য প্রার্থনা কর, তাহলে আল্লাহ তা'আলার নিকটই সাহায্য প্রার্থনা কর। জেনে রাখো- যদি সকল মানুষ একত্র হয়ে তোমার কোন উপকার করতে চায়, তবে তারা তোমার কোনই উপকার করতে পারবে না ততটুকু ছাড়া যা আল্লাহ তোমার জন্য লিখে রেখেছেন। আর যদি সমস্ত মাখলুক একত্র হয়ে তোমার কোন ক্ষতি সাধন করতে চায়, তবে তারা তোমার কোন ক্ষতি করতে পারবে না- ততটুকু ছাড়া যা আল্লাহ তোমরা জন্য নির্ধারণ করে রেখেছেন।” (তিরমিযী শরীফ, হাদীস নং ২৫১৬)


সুতরাং সকল প্রকার সাহায্য একমাত্র আল্লাহ তা'আলার নিকট চাইতে হবে আল্লাহ ছাড়া অন্য কারো নিকট এমনকি পীর-আউলিয়ার নিকটও কিছু চাওয়া যাবে না এভাবে বলে যে, আপনি আমাকে অমুক বিপদ থেকে উদ্ধার করুন, আমাকে সন্তান দান করুন, অমুক বিষয়ে সাহায্য করুন প্রভৃতি। অন্যথায় এটা সম্পূর্ণ শিরক ও কুফুরী কাজ হবে যার দরুণ তার ঈমান নষ্ট হয়ে যাওয়ার আশংকা রয়েছে।


বস্তুত এভাবে কারো নিকট চাওয়া স্পষ্ট শিরক মহাপাপ-যে গুনাহকে আল্লাহ তা'আলা কখনো ক্ষমা করবেন না বলে ঘোষণা করেছেন। তাই এথেকে সকল মুসলমানের দূরে থাকা কর্তব্য।

 

[হাওয়ালা সুবাহ ফাতাহ, আয়াত : ১১/ সুরাহ ছিল, আয়াত। ১১/ সুরাহ আনআম, আয়াত : ১৭/ সুবাহ ইউনুস, আয়াত ১০৭/ সূরাহ নাহাল, আয়াত : ৫৩/ সুরাহ ইসরা, আয়াত : ৫৬/ সুরাহ ইয়াসীন, আয়াত: ২৩/ মুসনাদে আহমাদ, হাদীস নং ২৬৬৯/ তাফসীরে রুহুল মা'আনী ৬:১২৮/  আল বাহার, ২:২৯৮]

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url