বিসমিহী তায়ালা অর্থ কি, এবং বিসমিহী তা আলা লেখা জায়েজ আছে?

 

বিসমিহী তা আলা অর্থ

সুওয়াল : আমরা বিভিন্ন জায়গায় দেখি, “বিসমিল্লাহির রাহমানির রাহীম" লেখার পরিবর্তে শুধু "বিসমিহী তা'আলা " লেখা হয়। এটা জায়িয হবে কি? বিসমিল্লাহ। পুরা না লিখে তার পরিবর্তে বিসমিহী তা'আলা লেখার দ্বারা কি সুন্নাত আদায় হবে?


জাওয়াব : মুসলমানের প্রত্যেক ভালো কাজ "বিসমিল্লাহির রাহমানির রাহীম” বলে আরম্ভ করা সুন্নাত। “বিসমিল্লাহির রাহমানির রাহীম” কুরআনে কারীমের একটি আয়াত। কুরআনের প্রতিটি আয়াতই হিফাজত ও সম্মানযোগ্য। কিন্তু অনেকেই কুরআনের এ আয়াতটির যথাযথ মর্যাদা ও হক সংরক্ষণে চরম গাফলতীর পরিচয় দিয়ে থাকেন। এজন্য এ আয়াতের হিফাজত ও সম্মান রক্ষার্থে কেউ কেউ বিসমিল্লাহ পুরা লেখার পরিবর্তে সংক্ষিপ্তরূপে "বিসমিহী তা'আলা” লিখে থাকেন। এতে বিসমিল্লাহর অর্থ আদায় হয়ে যায়।

উল্লেখ্য যে, যেই কাগজে বিসমিল্লাহ লেখা হবে, সেটার ব্যাপারে যদি প্রবল আশংকা হয় যে, তা সংরক্ষণ করা হবে না, যেমন-লিফলেট, হ্যান্ডবিল ইত্যাদি, তাহলে সেক্ষেত্রে লেখার শুরুতে মনে মনে বিসমিল্লাহ পড়ে এ ধরনের সংক্ষিপ্ত বাক্য ব্যবহার করলে সুন্নাত আদায় হয়ে যাবে। আর যদি এ ধরনের কোনো আশংকা না থাকে, তাহলে বিসমিল্লাহ পুরাই লিখতে হবে। অন্যথায় সুন্নাত আদায় হবে না।


[হাওয়ালা, আহসানুল ফাওয়া ৮ : ২৪ / যাদুল মা'আন, ৩ : ২৯৪/ ফাতাওয়া মাহমুদিয়া, ৭:১২৫]


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url