বন্ধকের জমি ভোগ করা জায়েজ? ইসলামে জমি বন্ধকের বিধান

 

জমি বন্ধক রাখা জায়েজ?

প্রশ্নঃ আমাদের এলাকায় জমি বন্ধক দেয়ার প্রথা প্রচলন আছে। কারো টাকার বেশী প্রয়োজন হলে, তিনি নিজের জমি কারো নিকট বন্ধক রেখে তার থেকে টাকা ঋণ গ্রহণ করেন।


এতে ঋণদাতা শর্ত করেন, যখন আপনি আমার টাকা ফেরত দিবেন, তখন জমি ফেরত পাবেন। আর এ সময় পর্যন্ত আমি আপনার জমি ভোগ করবো। এভাবে বন্ধকের জমি ভোগ করা জায়েজ হবে কি?


উত্তরঃ ইসলামী বিধানে কাউকে ঋণ দিয়ে তার বিনিময়ে ঋণগ্রহীতা থেকে কোনকিছু লাভ বা ভোগ করা সুদের অন্তর্ভুক্ত। তাই কাউকে ঋণ দিয়ে ঋণগ্রহিতার প্রদত্ত বন্ধকের জমি ভোগ করা বা অন্যকোনভাবে তা থেকে উপকৃত হওয়া ঋণদাতার জন্য জায়েজ হবে না, তা সুদ বলে গণ্য হবে।


এক্ষেত্রে অর্থের মালিক বৈধ ও জায়েজ পদ্ধতিতে জমি ভোগ করতে চাইলে, তার সহীহ পদ্ধতি হলো উভয়পক্ষ শুরু থেকেই জমি ইজারা বা ভাড়ার চুক্তি করবেন সামাজিকভাবে যাকে লীজ বলে। এক্ষেত্রে জমির মালিক প্রয়োজন অনুযায়ী দীর্ঘ মেয়াদী চুক্তি করে পূর্ণ ভাড়া অগ্রিম উসূল করে নিজ প্রয়োজন পুরণ করবেন। যেমন, জমির মালিকের পঞ্চাশ হাজার টাকার প্রয়োজন আর জমির বার্ষিক ভাড়া পাঁচহাজার টাকা। তাহলে দশ বছরের জন্য জমিটি ভড়া দিয়ে পঞ্চাশ হাজার টাকা অগ্রিম নিয়ে নিবেন। আর এক্ষেত্রে দশ বছরের পূর্বে কেউ চুক্তি শেষ করে দিলে, সে অনুপাতে ভাড়া ফেরত দিয়ে দিবেন।


[হাওয়ালা: ইলাউস সুনান, ১৮-৬৪/ আল মাবসূত সারাখসী ২১:১০১/ তাবয়ীনুল হাকায়েক, ৭:১৪৭/ ফাতাওয়া শামী, ৫:২৮৬/ ফাতাওয়া আলমগীরী, ৩:২০৮]

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url