আযান ও ইকামতে রাসূলুল্লাহর (সা.) নাম শুনে বৃদ্ধাঙ্গুলি চুম্বন করা এবং চোখে মালিশ করা যাবে কি?

বৃদ্ধা আঙ্গুলে চুমা দেয়া


প্রশ্ন: আযান ও ইকামতের সময় কোন কোন লোককে দেখা যায় তারা রাসূলুল্লাহ (সা.)-এর নাম আসলে হাতের বৃদ্ধাঙ্গুলী চুম্বন করে উভয় চোখের উপর মালিশ করে। এটা শরীয়তের কোন হুকুম কি না? এটা করলে কী লাভ, না করলে কী ক্ষতি?


উত্তর: আযান ও ইকামতের সময় রাসূলুল্লাহ (সা.)-এর নাম মুবারক শুনে উভয় হাতের বৃদ্ধাঙ্গুলী চুম্বন করা এবং উভয় চোখের উপরে মালিশ করা শরীয়তের কোন হুকুম নয়। কোন মারফু' সহীহ হাদীসে এর কোন প্রমাণ নেই। তাই এ কাজকে নবীর সুন্নাত বা শরীয়তের হুকুম মনে করা যাবে না।


অবশ্য অতীতের কোন কোন বুযুর্গ চোখের ব্যথা দূর করার জন্য এবং চোখের জ্যোতি বৃদ্ধির জন্য চিকিৎসা হিসেবে এরূপ করেছেন। সেরূপে কেউ যদি সুন্নাত বা মুস্তাহাব মনে না করে এবং সুন্নাত বা মুস্তাহাবের মতো গুরুত্ব না দিয়ে চোখের উপকারের জন্য তদবীর হিসেবে এরূপ করে, তাহলে করতে পারে। কিন্তু এর জন্য শর্ত হল, একে সর্বদার মা'মূল বানিয়ে নেয়া যাবে না এবং যদি কেউ এরূপ না করে, তাহলে তাকে খারাপ মনে করা যাবে না বা লোকটির অন্তরে নবীর (সা.)-এর মহব্বত নেই, রাসূলের আশিক নয় ইত্যাদি কথা বলা যাবে না, অন্যথায় কাজটি নাজায়েয ও বিদ'আ হয়ে যাবে। কেননা, কোন মুস্তাহাব নিয়েও বাড়াবাড়ি করলে সেটা বিদ'আত ও নাজায়েয হয়ে যায়। আর এ আমল তো মুস্তাহাবও নয়, এক ধরনের চিকিৎসা মাত্র। তাই এ বিষয় নিয়ে বাড়াবাড়ি করা অন্যায়।


[হাওয়ালা : ফাতাওয়া মাহমুদিয়া, ১:১৮৬/ ফাতাওয়া রহীমিয়া, ১:৫৮]

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url