কারো ইজ্জত নষ্ট করার ভয়ংকর শাস্তি শাইখ আহমাদুল্লাহ Sheikh Ahmadullah


 

ব্যক্তি যদি শুধুমাত্র সন্দেহবশত কাউকে খারাপ কথা বা গালিগালাজ করে, তার ইজ্জত নষ্ট করে, তার শাস্তি কি হতে পারে? এটা হল সবচেয়ে জঘন্য অপরাধগুলোর মধ্যে থেকে একটি. আমরা চুরি করাকে কবিরা গুনাহ মনে করি. ডাকাতি করাকে কবিরা গুনাহ মনে করি. জেনা করাকে কবিরা গুনাহ মনে করি. আমরা ডাকাত অন্যান্য অনেক হারাম কাজকে মনে করি. গিবত করাকে কবরে মনে করি. কিন্তু কোন মানুষের সম্মান হানি করা.

বা সন্দেহের উপরে ভিত্তি করে কারোর ব্যাপারে একটা খারাপ কথা বলা. এটা যে কাবিরা গুনাহ. এটা আমরা অনেকে জানি না. আল্লাহর কোরানে কারিমে খুব পরিষ্কারভাবে আমাদেরকে নিষেধ করেছেন. যে তোমরা ঈমানদাররা, তোমরা কারোর প্রতি কু ধারনা করবে না. কারণ কিছু ধারণা অর্থাৎ উদাহরণনা যেগুলো মানুষের অতি খারাপ ধারণা যেগুলো সেগুলো গুনাহ. নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন হাদিস. তোমরা মিথ্যা ধারণা করা থেকে বেঁচে থাকবে. কারণ কারোর প্রতি মিথ্যা ধারণা করে এটা হল সবচাইতে বড় মিথ্যা কথা.

আপনি একজন মানুষ সম্পর্কে পরিষ্কার জানলেন না. ঝাপসা ঝাপসা ধারণা পাইলেন. ওইটা দেখে তার সম্পর্কে একটা বাজে মন্তব্য করলেন. বাজে ধারণা পোষণ করলেন এর সাথে সাথে আপনার আমলনামাতে একটা লেখা হবে কি হবে না? আমাদের দেশে এই গুনাহ থেকে আমরা বেশিরভাগ মানুষই মুক্ত না. বিশেষ করে ফেসবুকের এই যুগে কোন কিছু পাইলেই হল সত্য, ওষুধ তো যাচাই করার কোন দরকার আছে বলে আমরা মনে করি না. আমরা গোষ্ঠী উদ্ধার শুরু করে দিই. আছে না নেই? গ্রামাঞ্চলে দেখা যায় চায়ের দোকানগুলো এক একটা গিবতের ডিপো. কারখানা.
এক একটা চায়ের দোকানে বসে বসে একজনের চরিত্র হনন করা হয়. আরেকজনের গুষ্টি উদ্ধার করা হয়. আরেকজনের পরে কু ধারণা করা হয়. আছে না নেই? আছে. ভাইরা একইভাবে আমাদের অনেক মা বোনরা আছেন যে আশপাশের বাসার মহিলাদের বিরুদ্ধে দুই মহিলা একসাথে হয়েছে তো তৃতীয় মহিলাকে নিয়ে আজেবাজে কথা বাজে উক্তি এগুলা করে আমাদের আমলকে নষ্ট করি আল্লাহ আমাদেরকে এ ধরনের গুনাহ থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url