জাফর ইকবালকে কঠিন জবাব দিলেন আনিসুর রহমান আশরাফী anisur rahman ashafi


 

করা, দুঃখের কথা. আল্লাহ তালা কোরআনে একবার দুইবার না. বারবার বলছে বারবার. আমি মানুষকে বানাইছি. ইনসান. আমি মানুষকে বানাইছি. ইনসান. অবশ্যই আমি মানুষকে বানাইছি. যদি বলেন আল্লাহ. কোত্থেকে? তা আল্লাহ একবার বলছেন.
শুকনো থনঠনে শুকনো মাটি থেকে. আল্লাহ কখন আবার আরেক আয়াতে বলছেন স্বামী স্ত্রীর মিশ্র বীর্যের ফোটা থেকে. আরেক আ আল্লা বলছেন আদম থেকে আদম থেকে আবার বানিয়েছেন তার স্ত্রীকে এরপরে এই দুইজন থেকে সাজিয়ে সরিয়ে দিয়েছেন রিজালান অগণিত পুরুষ এবং নারী বলছেন আমি মানুষকে বানিয়েছি নিশ্চই পুরুষ এবং নারী থেকে এত ভাবে একই কথা আল্লা বলার পর কেমনে বানাইছি আমি মানুষকে. আচ্ছা এইটা এতটা পরিষ্কার কোরানে স্পষ্ট থাকার পরেও তুমি কেন জঙ্গলে গেলা? এটা গবেষণা করতে যে আমারে কে বানাইলো? আমি কোত্থেকে আইলাম? কেন গেলা তুমি? প্রশ্ন হল তুমি গেলা কি লাইগা? মূল কারণ, একটা মূল কারণ হলো তুমি আল্লা ভুলে গেছো.
কোরান ভুলে গেছো. জীবন হারিয়ে গেছে. আল্লাহকে চিনো না. তুমি বেইমান. তুমি নাস্তিক. তুমি মুরতাদ. এই কারণে তুমি বান্দরের কাছে গিয়ে জিগাইস. আমি বান্দরনী. বান্দরী বলছ হ. তুই আমার লগে আছিলি. পরে তোরে জঙ্গলের থেকে একজনে লাথি দিছিল. এই জন্য তুই দিয়ে.
কথা বোঝেন না? না তুই এটা গবেষণা করতে গেলে কেন ব্যাটা? এটা গবেষণা করার কোন দরকার ছিল? কথা বলেন. এটা তো একটা পরিষ্কার বাংলা কথা. এটা তো এমনিই বুঝি আমি. এটা আবার এত এটার একবারে ছবি দিতে হইবো. এটার মধ্যে পুটি কুটি বছর আগে এমএস ছিল. এরপরে আরেকটা হইসে. এরপরে আস্তে আস্তে বল্টু কমতে কমতে কমতে কমতে ফট কইরা যাইগ্যা দেখে মানুষ.
পাগল কি আর এসব পাগল বাজারে ওঠেনি এগুলা. এ আমরা থাকি লোক আছে শুক্রবারে উঠায় গরু বাজারে না আপনি গিয়ে দেখেন এরকম ছাগল ওঠে না এই শোনো না ওটা আপনারা কইতে পারেন. কিন্তু আপনার সাপের বাজার উড়াইতে না.
মাতাল. আবার মাতাল নিজেকে মনে করে বুদ্ধিজীবী.
মাতাল নিজেকে মনে করে গবেষক. মাতাল আবার জিজ্ঞেস করে মাদ্রাসা ওয়ালারা কি করে? হুজুররা কি করে? তাদের পড়ালেখার পরিণতি কি? তোমার মতো নফরমান জানতে হবে না. আমার মালিকের কথা আমি পরি. আমার মালিক আমারে আসমান থেকে নিয়ন্ত্রণ করে. এ আমাগোর লাইগা টেনশন. আমরা ভাত খামু কেমন? তুমি বাত আমার লগে টেনশন করবা. বাত লাগবে আমার থেকে নিও. আমরা বোর্ডিংএ বাতের অভাব নাই. দুইশো-সত্তর জন ভাত খাই. আমার মাদ্রাসার বোর্ডিংয়ে.
তুমি একজন খাইলে বেশি আটকিত না. ভাতের জন্য চিন্তা করো.
তাকফুলুল্লা, তাকফুল. নাও বন্ধুরা. স্কুল পড়ুয়া ছেলেরা. কলেজ পড়ুয়া বাস. নন যুবক বন্ধু তুমি নিজেকে আল্লাহর থেকে ভুলে গিয়ে. যার জীবনে কোরান নাই. কোরান পড়তে পারো নাই. কোরান বুঝতে পারো নাই. কোরান ছুঁয়েও দেখো নাই. কোরান দেখে দেখেও পড়তে পারো না. আল্লাহর দোহাই. এই বন্ধু বললাম. আমি বললাম আমি বললাম. নিজেকে বুদ্ধিমান ভেবো না. নিজেকে চালাক ভেবো না. নিজেকে শিক্ষিত ভেবো না. উপার্জনকারী প্রাণ হইতে পারছেন. কিন্তু মানুষ হইতে পারেন নাই. ইনসান হইতে পারেন নাই.
ইনসান হবে সেদিন. কোরান পড়বে যেদিন. মানুষ হবে সেদিন. সোজা কথা. আর নেই তো? ইকোনমিকাল এনিমেল হয়েছে.
অর্থনৈতিক প্রাণী. উপার্জনকারী ভদ্র শ্রেণী. কেউ উপার্জন করে লুঙ্গি ফিন্দা ঘুষ দিয়া, পাউডার না লাগাইয়া. আর কেউ হয়তো একটু প্যান্ট, শার্ট, পাউডার, ফেসওয়াশ, চুল আশ্রয়. দু চারটা কথা শুদ্ধ বলে উপার্জন করে. কিন্তু মানুষ হবে সেদিন কোরান পড়বে যে না.
সেজদা করবে যেদিন. আল্লাহকে চিনবে যে গোলামী করবে সেদিন। সোজা হিসাব সোজা হিসাব আমি প্রতিদিন বলি এ কথা পৃথিবীর কোন বাংলা অঙ্ক, ইংরেজি, পদার্থ, জীববিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, উচ্চতর গণিত, তথ্য যোগাযোগ প্রযুক্তি, কোনো বইয়ের শুরুতে এই কথাটি লেখা নাই, যে এই বইটি মানুষ গড়বার জন্য রচিত হয়েছে, না, না, না, না, অঙ্ক পড়াবার লাইগ্যা, ইংরেজির লাইগা, এটা পদার্থ পড়ানোর লাইগা, এটা জীববিজ্ঞান পড়ানোর জন্য লেখা হয়েছে, কিন্তু এটাই একমাত্র কিতাব কোরান, যেটা বলছে এটা মানুষ গড়বার জন্য রচিত হয়েছে.
মানুষ গড়বার জন্য নাজিল হয়েছে. কোরান শুধু মানুষ বানায়, কোরান মানুষ বানায়. অন্য সব বই বিষয় পড়ায়, ওই বিষয় শেখায়, কোরান মানুষ শিখায়.
মানুষ বানায়. আল্লাহর বাস্ত এই জন্য বাপ. বন্ধু আমার, ভাই আমার, করজোড়ে বিনতি. দুই হাত ধরে বিনতি. বুকে জড়িয়ে ধরে বিনতি করছি. আবার ফিরে আসুক কোরানের কাছে. আবার কোরান ছাড়া বুদ্ধিমান হয় না. মানুষ হয় না
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url