যুবকদের জন্য আনিসুর রহমান আশরাফীর নামাযের ওয়াজ


 

এই যুবক আপনারা যারা পাঁচ ওয়াক্ত নামাজের সেজদা করেন না বিশেষ করে ফজরের নামাজের করেন না আপনি মনে রাখেন আপনি মানুষ না আমি বললাম বন্ধু তুমি মানুষ না. বেনামাজী তুমি মানুষ না. দিনের পর দিন যাদের ফজরের নামাজ ছুটে যায় তুমি মানুষ রাস্তার কুকুরের সাথে তুমি মিলাইয়া দেখো নিজেরে কোন তফাৎ মনে হয় না.
ওই জানোয়ার খায়, ঘুমায়, পেশাব পায়খানা করে. আর যৌন চাহিদা পূরণ করে. এই জানোয়ারেও খায়, ঘুমায়. পেশাব পায়খানা করে. আর যৌন চাহিদার কারণে উলঙ্গ ছবি নাচ, গান, নাটক, সিনেমা এগুলো দেখে বিনোদন করে. তো একই রকম কিন্তু নাই. দিনের পর দিন, ফজরের নামাজ পড়ে না. পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে না. মালিকের কদমে গোলামের সেজেদা দেয় না. আরে ব্যাটা তুই মানুষ কি মানুষ কি? বল মিয়া. এখন দাঁড়াইয়া বলবি. বলো প্রতিবাদ করো. এখন যদি বলতে পারো বুঝায় আমি ছেড়ে দিলাম নাই.
বলো সেজদা বিহীন মানুষ হয় আল্লাহ কোরানে বলছেন আল্লাহ তালা বলে নবীকে বন্ধু আপনি মনে করতেছেন এই নাফরমান গুলো কিছু শুনে কিছু বুঝে আপনি মনে করছেন না না না আল্লাহ তাআলা নিজে বলে নারে বন্ধু এগুলা আর কিছু না শুধুই জানোয়ার কোরানের আয়াত আপনি আসেন আমি পা ধরে বলি আপনার এটা কোরানের আয়.
আল্লা বলছে এ তো বুঝে না কিছু এ এ আর কিছু নাই. নসির অর্থ এইটা. নফী এবং ইস্টেসরা তাকিত করে। আর কিছু নয় এটা শুধুই জানোয়ার। বরং এক চাইতেও নিকৃষ্ট পথভ্রষ্ট বলেন বন্ধু নবী আমার আপনি কি এই লোকটাকে দেখলেন? যে তার মনের খেয়াল খুশি.
মনের চাহিদা, মনের ইচ্ছা আকাঙ্ক্ষাকেই নিজের খোদা বানিয়েছে. আপনি বন্ধু দেখেন তো তাকে, হাতে কেমনে চলে কেমনে? কথা বলে কেমনে উঠে কেমনে বসে কেমনে? আয় করে কেমনে লেনদেন করে কেমনে? দেখেন তো তার আচরণ উচ্চারণে. দেখেন তো তার স দুপুর বিকালে দেখেন তো তারে রাত্রি নিশিতে আমি আল্লাহর বিধানের কোন নমুনা দেখা যায়নি. আমার আল্লাহ বলেন দেখেন বন্ধু আপনার সুন্নতের কোন নমুনা দেখা যায়নি. আল্লাহ বলেন না না. কেন? সে মনের চাহিদার অনুসরণ করে. তার মনে যা চায়, ইচ্ছে করলে দাঁড়াইয়া পেশাব করে. ইচ্ছে করলে বসে প্রস্রাব করে. ইচ্ছে করলে হাটতে হাটতে প্রস্রাব করে.
ইচ্ছা করলে বিস্তার মতো. কি এরম করেন কাম না? আমার ইচ্ছা? আপনারা শুনে আপনার সমস্যা কি? কিরে ভাই তুমি চুল দিই, মাসে তিনবার স্টাইল বদলাও এরমকা. আমার ইচ্ছা? কখনো এদিক দিয়া নাই. কখনো এদিক দিয়া নাই. কখনো পিচের দিক দিয়া নাই. কখনো উপরে খাড়া. হায় হায়. আমারও তো ছোটবেলায় মনে আছে. দোস্ত. ওই মুরুব্বিদের জিগাইয়া দেখো.
ছোট্টবেলায় আমরাও শুনছি. আকাম কুকামে দরা খাইলে এরম বিভিন্ন খান দিয়ে চুল কাইট্যা ছাইড়া দেন. এ এই জন্য সেলুন থেকে নিজের টাকা দিয়া এরকম কাইট্যা আইন্যা সেলুনের থেকে বাহির হইয়া নিজেই সবাইরে বলে ভাই সব একটি ঘোষণা আমি ধরা খেয়েছি. দেখেন আমি ধরা খাইছি. আমারে সেলুন ওলা কি করে দিসে? বাহির হইয়া সমান কইরা দিসে একখান.
ছি ছি ছি ছি মুসলমান এমন হতে পারে না. এতো নফসের পূজা. সহ পূজা. খামখেয়ালীর পূজারী. মনে যা চাইতে. আপনি বোনকে বলেন বোন. এই মা. আপনি একজন মুসলিম নারী. আপনি এভাবে বেপর্দা মাসের পর মাস হাঁটেন কেন? বেটি বলবে, আমার শরীর আমার দেহ, আমার রূপ, আমার যৌবন, আমার পাউডার. আমার ফেয়ারের লাভলী. আমার মেকআপ, আপনি কিতা? আপনার অসুবিধা কি? আমার অসুবিধা কি? আমি তো বলি বোন, আমার অসুবিধা আছে.
আমি তো বলি যুবক. তুমি যেমনি ইচ্ছামনে চললে আমার অসুবিধা কি? আরে বন্ধু আমার অসুবিধা আছে. আমার অসুবিধা এটাই. আমার মুসলমান বোন. আমার মুসলমান ভাই সে আগুনে পুড়বে. আমি যেটা সহ্য করতে পারি না. এটাই আমার অসুবিধা. আর কিছু অসুবিধা নাই. ভাতের অভাবে না. ভাতের অভাবে না. ভাত ইনকাম করার পদ্ধতি আমরা বুঝে নিতে পারতাম.
আমরাও বুঝে নিতে পারতাম. আপনারা যদি চাল, ডাল, মাছ, মাংস খেয়ে বড় হন. আমরা তো চিড়া খাইয়া বড় হই নাই. একটা অটো তো আমরাও চালাইতে পারতাম. একটা সিঞ্চি তো আমরাও শিখে নিতে পারতাম. কিন্তু আপনাদের কাছে দুয়ারে, দুয়ারে ঘুরে, ঘুরে ঘুরে বলছি শুধু এই কথা, অসুবিধা আমার কি? আমার অসুবিধা. আপনি যেন জাহান্নামে না যান.
আপনি যেন আল্লার কাছে আখেরাতের ময়দানে ধরা নাকান. ধরা নাকা. আমার চোখের সামনে আমার ভাই আমার মা আমার বোন জাহান্নামের দিকে দৌড়বে, আমার ঈমান আমাকে এটা সমর্থন করে না, আমি চুপ থাকবো. এজন্য চিৎকার. এই জন্যই চেঁচামেচি. এই জন্যই হাঙ্গামা. এই জন্যই এই আহাজারি. কোরান কারিমের মধ্যে আছে.
সূরায়ে কাহাফের মধ্যে. আল্লার নবী সারাদিন দিনের দাওয়াত দিয়ে আসছে. এশার নামাজের একটু পরে নবীজি তাঁর ঘরের মধ্যে হুজুরায়. আম্মাজান আয়েশার কামরায় ঢুকছে. দুইটা ছোট্ট রোমের মধ্যে একবার এদিকে একবার ওদিকে একবার ওদিকে.
ঘুরাঘুরি অস্থির নবীজি হাঁটতেছেন বলেন কি হলো আপনার স্বামী সারাদিন মেহনত করে আসছেন এখন তো একটু বসেন বিশ্রাম করেন এতো অস্থির কেন আপনি বেচাইন কেনো? আল্লার কসম আল্লাহর নবী চোখের পানি ছেড়ে দিয়ে বললো আয়েশা আজকের সারাদিন আমি অমুখকে, অমুকে, অমুখকে, আল্লার দ্বীনের দাওয়াত দিছি, কালেমার দাওয়াত দিছি, জাহান্নাম থেকে বাঁচার দাওয়াত দিসি, একটা লোকও এখন আমার বসতে ভয় হয়. এখন আমার ঘুম যেতে বিশ্রাম যেতে ভয় হয়. আমি যদি ঘুমিয়ে যাই. আর আমার উম্মত যদি ইমান হারা হয়ে কবরে যায় তাদের কবরের আজাব ভীষণ হবে. জাহান্নামের আগুনে জ্বলবে. এটা যে আমি মানতে পারি না. সইতে পারি না. এই অস্থিরতা আমাকে বসতে দেয় না.
ঘুমাইতে দেয় না. স্থির হতে দেয় না. আল্লার কসম তখন, কোরানের আয়াত নাজিল হইছে. আল্লাহ নিজে বলছে. পয়লা আল্লা হাদিস. নবী আপনি কি মরে যাবেন? আপনি কি জীবন শেষ করে ফেলবেন বন্ধু? লোকগুলো ঈমান আনতেছে না. এই আফসোসে আফসোসে. কি করছেন? একটু আপনি থামেন. আল্লা থামাইছে রসূলকে. আল্লাহ নিজে.
বিশ্বাস হয় বাজ. রব্বুল আলামিন থামাইছে. আরে, আরে বন্ধু থামেন আপনি. আপনি কি জান দিয়ে ফেলবেন? এমন শুরু করলেন. এমন শুরু করলেন. আমার বন্ধু, আমার বাপ. আমার ভাই, ওয়ালাকে মানতে হয় বাপ. অনুরোধ করছি. গুনার ছেড়ে দাও বাস. করো. পাঁচ ওয়াক্ত নামাজ পড়ো. ফজরের নামাজের করো. আল্লাহ তালা চেহারার রং বদলায় দিবে. জিন্দেগীর রং বদলায় দিবে. ইনশাআল্লাহ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url