ইচ্ছাকৃত ভাবে রোজা ভেঙ্গে ফেলার শাস্তি, মুফতি আরিফ বিন হাবিব রোজার ওয়াজ Mufti Arif bin Habib


 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু বলেন তোমরা সাহারী খাও. সাহারির মধ্যে বরকত আছে.
00:00:14
বলেন তো সবাই সাহারিতে কি আছে? আল্লাহ আছে.
00:00:18
সাহারি খাওয়ার সময় দুই চারটা খেজুর রাখবেন. অন্যান্য খাদ্যের পাশাপাশি দুই চারটা খেজুরও খাবেন. আমি দিলে খেজুর ভাই? রসুল উল্লা বলেন খাদ্য হিসাবে খেজুর কতই না নেয়ামতের পরিপূর্ণ খাদ্য তো সাহারিতে যেই খাদ্যকে আবার নবী নিয়ামতে পরিপূর্ণ বললেন এটা আমরা মিস করবো কেন? মিস করবো না আমরা. তাহলে একটা হলেও খেজুর খাবেন. যে আমরা ভাত অন্যান্য যা খাই যে আমার নবীর যে নিয়ামতের কথাটা বলছি এটাও আমরা কেউ মিস করবো না. আল্লাহ. তাহলে সাহারি টোটালটা বরকত. আবার ওই বরকতের মাঝে রসূল আলাদাটা স্পেশাল নেয়ামতের কথা বলছে.
00:01:01
খেজুর. তো এটা আমরা খাবো ইনশাআল্লাহ.
00:01:04
এবার আপনার রোজা শুরু.
00:01:08
রোজা আপনি শুরু করলেন রোজা শুরু করার পর কোনো ওজর ছাড়া কোনো কারণ ছাড়া ইচ্ছাকৃতভাবে রোজা ভেঙে ফেলার কথা মাথায়ও আনবেন না কি বললাম কোনো কারণ ছাড়া কোনো ওজর ছাড়া কোনো অসুস্থতা ছাড়া রোজা ভেঙে ফেলার চিন্তাও মাথায় আনবেন না ইনশাআল্লাহ মনোযোগ সহকারে একটা হাদিস শোনেন হাকিমের মধ্যে হাদিসটা আছে মধ্যে আছে আনা রস নবীজি বলেন আমি ঘুমিয়েছিলাম আমি ঘুমিয়ে ছিলাম, স্বপ্নে আমার কাছে দুজন লোক আসছে.
00:02:08
স্বপ্নে কজন আছে? এই যারা রোজা ভেঙ্গে ফেলে তাদেরকে আপনারাই হাদিসটা নিজেরা আজকে মুখস্থ করবেন. আর যারা ওই যে লাল কাপড় টাপড় লাগাইয়া খায়. এদেরকে এই হাদিসটা শোনায় দিবেন. পারবেন না. ইনশাল্লাহ? বাংলাটা মুখস্ত রাখতে পারবেন তো? ব্যাস.
00:02:23
শেষের অংশটা মুখস্ত রাখলেই চলবে. শুধু শেষের জায়গাটা মুখস্ত রাখলেই চলবে. আমি বলছি মন দিয়ে শুনবো.
00:02:30
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম বলেন আমি ঘুমিয়ে আছি দুই ব্যক্তি আমার কাছে আসছে.
00:02:36
আসার পর আমার বাহুদোর কিভাবে? বাহুদোর.
00:02:43
তো ধরার পর আমারে টাইনা নিয়ে যাইতেছে. স্বপ্নে দেখতেছে নবীজি. সুবহানাল্লাহ. সুবহানাল্লাহ.
00:02:50
নবীজি বললেন আমারে নিয়ে যাইতাছে যাইতে যাইতে দেখলাম আমারে একটা পাহাড়ের কাছে নিয়ে গিয়েছে। আমার একটা পাহাড়ের কাছে নিয়ে গিয়েছে। তো এই দুর্গম পাহাড়, এই দুর্গম পাহাড়ের সামনে গিয়ে আমি দাঁড়াই রইছি, দুর্গম পাহাড়, ওইটার সামনে দাঁড়ায় রইছে নবীজিরে নিয়ে গেছে কয়জন? দুইজন এইভাবে মনে করেন দুইজন রসুল রে এক এভাবে দুই বাহুতে ধইরা দুইজন নিয়া গেছে তারপরে সামনে আইলে না দাঁড়ালে সুন্দর হইতাছে, আইসেন না সমস্যা নেই দুইজন দুইদিক দিয়ে দর শেষ আপনার দলের এইরকম, এইরকম ধরে নিয়ে গেসে বুঝছেন সবার? এরকম তা আমাকে যখন ওই দুর্গম পাহাড়ের কাছে নিচে আমি দাঁড়ায় রইলাম দুইজন আমাকে বললেন এই পাহাড়ের উপর ওঠেন তা আমি জবাব দিলাম না না আমি পারবো না এই দুর্গম পাহাড়ে, এই পাহাড়ে কে উঠবে আমি পারব না নবীজি বলেন ওই দুইজন নবীজিকে বললেন আপনি টেনশন করেন না.
00:04:02
পাহাড়ে ওঠা আমরা দুইজন আপনার জন্য সহজ করে দিবো.
00:04:09
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন আমি ঘুমিয়ে ছিলাম স্বপ্নে দুই ব্যক্তি আমার কাছে এসেছে. আমার দুই বাহুলিয়ায় আমাকে টেনে নিয়ে গেছে.
00:04:18
দুর্গম একটা পাহাড়ের কাছে আনছে. ওই পাহাড়ের কাছে যাওয়ার পর আমি পাহাড়ের সামনে দাঁড়িয়ে রইলাম. আমাকে ওই দুইজন বললেন আপনি পাহাড়ে ওঠেন. আমি বললাম আমি উঠতে পারবো না. তাঁরা দুইজন আমাকে বললেন. আমরা এই পাহাড়ে যেন আপনি উঠতে পারেন. এই ওঠাটা আমরা আপনার জন্য সহজ করে দিব. আমরা সাপোর্ট দিব. আপনি উঠুন.
00:04:42
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন আমি পাহাড়ে উঠলাম পাহারে ওঠার পর আমি দেখলাম প্রচন্ড আওয়াজ আমার কানে আসতেছে কোথায় উঠেই আওয়াজ পাইছে পাহাড়ের উপরে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু বলেন যখন পাহাড়ের মাঝা মাঝি জায়গায় সমতল জায়গায় গেলাম সেখানে গিয়ে প্রচুর আওয়াজ শুনলাম ভয়ঙ্কর আওয়াজ চিৎকারের আওয়াজ আমার কানে আসছে তখন তোমরা আমি প্রশ্ন করলাম এগুলা কিসের আওয়াজ? ওই দুইজন জবাব দে এইগুলা জাহান্নামীদের চিত্কারের আওয়াজ নবীজি বলেন এরপর আমাকে সামনের দিকে নিয়ে যায়, যাইতে লাগলাম.
00:05:46
যাইতে যাইতে.
00:05:54
যাইতে যাইতে হঠাৎ আমি একদল মানুষের সামনে গেলাম. তাদের দিকে তাকাইয়া দেখলাম পাগুলা উপরের দিকে বেঁধে রাখা.
00:06:02
পাগলা? বেঁধে রাখা, মাথা নিচু.
00:06:05
আর কি দেখেন? পা উপরে মাথা নিচে কুহুম. এই পাশের যে দুই গাল এই দুই গাল করার দ্বারা চিত্তে উপরে পা গুলো নিচে ঝুলন্ত তো এইভাবে আপনার গাল ছিড়তেছে দামা এই পুরা গাল এই চোয়াল সহ রক্ত পড়তেছে এই কল্পনায় আনেন দৃশ্যটা কল্পনা করে মাথা নিচে দুই পাশের গাল থেকে রক্ত পড়তেছে ব্যাপারটা কত ভয়ঙ্কর রসুল বলেন আমি বললাম এগুলা কারা কার সামনে আমি ফেরেস্তারা জবাব দিলেন হুজুর এরা তারা যারা ইফতারির সময় হওয়ার আগেই ইচ্ছাকৃতভাবে রোজা ভেঙে ফেলে এরা তারা আর যারা রোজা রাখে না তাদের অবস্থা তো আরো ভয়ঙ্কর রসূল বলেন একদল হুজুর ইচ্ছাকৃতভাবে রোজার সাথে তামাশা করে ইচ্ছা করে রাখো মন চায় আমি রাখবো মন চায় রাখবো না ইচ্ছা করে যারা ভেঙে ফেলে এদের এই অবস্থা এটা চলতেই থাকবে পা গুলা উপরের দিকে দেওয়া মাথা নিচের দিকে দেওয়া দুই পাশের বেবি রক্ত পড়তেছে এরা কারা? যারা ইচ্ছাকৃতভাবে রোজা ভেঙে যায়। তাহলে অবস্থাটা কত ভয়ঙ্কর তো পর্দার আড়ালে যারা খায় এদেরকে একটু বলবেন সে তুঙ্গ অবস্থা কি ভয়ঙ্কর হবে একটু চিন্তা করো আল্লাহ কথাগুলা বুঝার তোফিক দান করো রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস থেকে আমরা বুঝলাম.
00:07:46
রোজা ভাঙা দূরের কথা, রোজা ভাঙার চিন্তাও মাথায় আনা যাবে. না আব্দুল বর্ণনা কি বলে দেখেন তিনি বলেন কোনো ব্যক্তি যদি ওজর ছাড়া ইচ্ছাকৃতভাবে রমজানের একটা রোজা ভেঙে ফেলো কয়টা? কিভাবে? ইচ্ছাকৃতভাবে.
00:08:23
সে ওই এক রোজার বিনিময়ে যদি সারা জীবনও রোজা রাখে তাও ওই রোজাটার হক আর আদায় হবে না.
00:08:31
যদিও এক রোজার কাফরা আছে. ষাটটা রোজা রাখা. কিন্তু কাফফারা. কিন্তু ওই যে এক রোজা রাখলে যে আপনি যে বেনিফিট আল্লাহর কাছ থেকে পাইতেন. এটা আপনি সারাজীবন রাখলেও এই ফজিলতটা আর পাবেন না.
00:08:44
কয়টা রোজা মাত্র? একটা রোজা ইচ্ছাকৃতভাবে কেউ যদি ছেড়ে দেয়.
00:08:51
আল্লাহ আমাদের সকলকে যে কথাগুলা বললাম এই কথাগুলার উপর আমল করার তোফিক দান করুন
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url