যে কারনে আপনার রোযা ছিদ্র হয়ে যায়, মুফতি আরিফ বিন হাবিব Mufti Arif bin Habib


 

সাহারী খাই কোন অঙ্গ দিয়ে? জিহ্বা. জিহ্বা. বলেন কি দিয়ে? জিব্বা. ইফতার করি. কি দিয়ে? ইফতার. সবাই বলেন. রোজ, রোজার সাহারী শুরু করি. কি দিয়ে? ইফতার. ইফতার করি কি দিয়ে? এবার আমার সাথে বলেন. বলেন রোজা.
00:00:15
ছিদ্র করি.
00:00:17
জিহ্বা দি. জি. বলেন তো সাহারি কি দিয়ে হয়? বলেন জিহ্বা দিয়ে. বলেন সাহারী কি দিয়ে হয়? ইফতার কি দিয়ে হয়? রোজা ছিদ্র হয় কি দিয়ে? জিবা. জিব্বা দিয়ে. তাহলে রু শুরু হয় জিব্বা দিয়ে রোজা শেষ হয় জিব্বা দিয়ে রোজা ছিদ্র হয় জিহ্বা দিয়ে সাহাবারা রসুল সাল্লাল্লাহ আলী সাল্লামকে প্রশ্ন করলেন হুজুর রোজা আবার ছিদ্র হয় কিভাবে? রাসূলউল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম বললেন দুই অপরাধের কারণে রোজা ছিদ্র হয়.
00:00:50
এক নাম্বার মিথ্যা কথা বলা, দুই নাম্বার জিবক করা.
00:00:55
মানুষ মিথ্যা বলে জিব্বা দিয়ে মানুষ জিবত করে, জিহ্বা দিয়ে. মানুষ সাহারী খায়, জিহ্বা দিয়ে. মানুষ ইফতার করে জিহ্বা দিয়ে. মানুষ সারাদিন কষ্ট করে আল্লার জন্য যেই রোজাটা রাখলো এই রোজাটাকেও ছিদ্র করে জিহ্বা দিয়ে তথা মিথ্যা এবং বিবতের মাধ্যমে.
00:01:16
এই জন্য এই জিহ্বাকে আপনি হেফাজত করতে হবে. যেন আপনার রোজাটা ছিদ্র না হয়.
00:01:23
সাহাবী আল্লাহু তালার রসূলউল্লাহ সাল্লাল্লাহু সাল্লামকে বললেন রসূল আল্লাহ হুজুর মুক্তির উপায় কি? নবীজি বললেন মুক্তির উপায় তিনটা. এক নাম্বার তোমার জিহ্বা তুমি সংযত রাখবা. দুই নাম্বার তোমার ঘর যেমন তোমার জন্য প্রশস্ত হয়। তিন নাম্বার অক্ষী আলাখিয়াতিক। তুমি অতীতের গুনাহের জন্য কান্নাকাটি করবা। এই তিনটা কাজ এক নম্বরে বললেন তুমি জিহ্বা সংযত রাখবা। জিহ্বাকে গুনাহ থেকে তুমি হেফাজত করবা শরীফের ছাব্বিশশো ষোলো নম্বর হাদিস এই হাদিসের বর্ণনাকারী বর্ণনা তিনি বলেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লামের সাথে এক সফরে ছিলাম নবীজিকে বললাম ওই হুজুর আমারে এমন একটা আমল বলেন যে আমল আমাকে জান্নাতে প্রবেশ করায় জাহান্নাম থেকে দূরে রাখো রাসূল আল্লাহ সাল্লাল্লাহু আলাইহি সাল্লাম বললেন কল্যাণের দরজা তিনটা এক নাম্বার রোজা রাখা দুই নাম্বার ছক্কা করা তিন নাম্বার রাতের বেলা তাহাজ্জুদের নামাজ আদায় করা এইবার রসূ বলেন আমি কি তোমাকে প্রতিটা জিনিসের মূল কোনটা এটা বলব না আমি কি তোমাকে খুঁটির কথা বলবো না আর চূড়ান্ত শাখা কোনটা এটা বলব না তো রসূল আল্লাহ সাল্লাল্লাহ বলেন রাসূল ইসলাম প্রতিটা বিষয়ের মূলের নাম হলো ইসলাম ও আমুদহু আস্সালা খুঁটির নাম হলো নামাজ চূড়ান্ত শাখার নাম হলো আল্লাহর রাস্তায় জেহাদ করা.
00:03:20
আল্লাহর রাস্তায় কি করা? এই যে লম্বা কথাগুলা নবীজি এক সাহাবীকে বললেন. এবার দেখেন নবী কি বলে. আমি যে তোমারে এতগুলা ওয়াচ করলাম. এবাদত করতে বললাম. নামাজ পড়তে বললাম. রোজা রাখতে বললাম. হজ করতে বললাম. জিহাদের কথা বললাম. ইসলামের কথা বললাম. কল্যাণের দরজা কোনটা তাও বললাম. মূল কোনটা তাও বললাম. ক্ষতি কোনটা তাও বললাম. চূড়ান্ত শাখা কোনটা তাও বললাম.
00:03:45
আমি কি তোমাকে এই সব গুলার সার নির্যাস কোনটা এটা বলব না করার পরে নবী বলে সার নির্যাস কোনটা? এটা কি বলব না? তো বলেন জি হুজুর বলেন নবী বললেন নিজের জিহ্বাটা ধরে বললেন এই জিহ্বা তুমি নিয়ন্ত্রণ করো, তোমার সব এবাদত ঠিক থাকবে.
00:04:08
তুমি জিহ্বা নিয়ন্ত্রণ করো, তোমার সব এবাদত কি থাকবে? ওয়াজিব বলেন রসূল আল্লাহ ইয়া রসুল্লা, জিহ্বার অপরাধের কারণে কি আমাদেরকে পাকড়াও করা হবে? আল্লা নবী জবাব নবীজি বলেন বেশিরভাগ মানুষকে জিহ্বার অপরাধের কারণে মাথাটা নিচের দিকে দিয়ে পা গুলো উপরের দিকে দিয়ে আল্লা মুখ থুবরে জাহান্নামে নিক্ষেপ করবে শুধু জিহ্বার অপরাধের কারণে। কিসের অপরাধের কারণে? জিহ্বা। বলেন সাহারী খায় কি দিয়ে? ইফতার করি কি দিয়ে? রোজা ছিদ্র করি কি দিয়ে? জিহ্বা দিয়ে। জিহ্বার অপরাধে বেশিরভাগ মানুষ জাহান্নামে যায়. জিহ্বার অপরাধে মানুষ যে রোজা জাহান্নাম থেকে বাঁচার ঢাল এই ঢালকে ছিদ্র করে.
00:05:03
অতএব এই রমজানের একটা রোজাও আমরা ছিদ্র করবো না. ইনশাআল্লাহ.
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url