নবীজির ১০টা উপদেশ পারলে ঘরে টানিয়ে রাখবেন কাজে লাগবে মুফতি আরিফ বিন হাবিব Mufti Arif Bin Habib Waz


 

দশটা এমন গুনাহের কথা এমন বইয়ের মধ্যে সাতটা হল গুনাহ. পরের তিনটা. মোট দশটা. শেষের তিনটা হল এমন যে তিনটা যদি না করেন গুনাহ. কিতাবের নাম মোস্তাবে আহমদ. হাদিস নাম্বার বাইশ হাজার পঁচাত্তর নাম্বার হাদিসের বর্ণনা.
মোহাজিব জাবালদা. তিনি বলেন আল্লার নবী আমাকে দশটা উপদেশ দিয়েছে. গোনবেন. বলেন নবীজি কয়টা উপদেশ দিছে? আচ্ছা. আমারে আপনারে সবাইরে. কয়টা উপদেশ? এক নম্বর আল্লাহর সাথে সিরিক করবা না. যদিও তোমাকে হত্যা করা হয়. যদিও তোমাকে জ্বালিয়ে দেওয়া হয়. বলেন. হত্যা করা হয়. জ্বালিয়ে দেওয়া হয়. আল্লাহর সাথে কি করা যাবে না? আল্লাহর সাথে সিরিক চিনেননি কারে কয়. গরু জবাই করছেন. জবাই করার সময় বললেন. আব্দুল কাদের জিলানির নামে জবাই করলাম.
এটা কি? জিরি. শিরিক. গরু জবাই করার সময় বললেন নামে জবাই করলাম. শিরিক. কি বলেন শিরিক যেই শিরিক করে তার উপরে আল্লাহ পাক অভিশাপ দেয়. হাদিস নাম্বার পাঁচ হাজার আঠারো নাম্বার হাদিস. এ হাদিসে রসূল আক্রাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন ওই ব্যক্তিকে আল্লাহ অভিশাপ দেয়. যেই ব্যক্তি তার মা-বাবারে অভিশাপ দেয়. কোনও সন্তান যদি তার বাবাকে বলে, আপনার মত বাবা না হইলে আমার অনেক ভালো হইতো. এই ছেলেরে আল্লাহ অভিশাপ দেয়. কোন ছেলে যদি তার মাকে বলে, তুমি আমার মা না হইয়, অন্য কেউ মা হইলে ভালো হইত. এই সন্তানকে আল্লাহ সাপ দেয় আসেনি এমন সন্তান? দুই নাম্বার ওই ব্যক্তিকে আল্লাহ যেই ব্যক্তি পশু আল্লাহ ছাড়া অন্যের নামে জবাই করে হুজুর সাতনামে কুরবানি দেন. আজকের থেকে এই বাংলার কয়ন না. হুজুর সাত নামে কুরবানী দেন. এটা আর বলবেন না. হুজুর তিন নামে কুরবানী দেন.
আর বলবেন না. বলেন আমার সাথে সাতজনের পক্ষ থেকে. সবাই বলেন সাতজনের পক্ষ থেকে. সাতজনের পক্ষ.
তিনজনের পক্ষ থেকে. চারজনের পক্ষ থেকে। আল্লাহর নামে। তাহলে সাত নামে না সাত জনের পক্ষ থেকে? নামে কার? এই ভুল গুলা কুরবানির শো আর কইরেন না। একজনের হুজুর সাত নামে আর বইলেন না এটা। হুজুর সাতজনের পক্ষ থেকে আল্লাহর নামে মনে থাকবে তো? জিও তো যেই ব্যক্তি আল্লাহ ছাড়া অন্য কারোর নামে জবাই করে তার উপরে আল্লা অভিশাপ দেয়। তিন নাম্বার দেখেন দুই অপরাধটা আপনাদের মাঝে আছে কিনা? যেই ব্যক্তি জমিন অন্যের জমিন নিজের কব্জায় নিয়ে নিয়ে নেওয়ার পর বলে সূত্রে এই জমির মালিক আরিফ বিন হাবিব আছে? হ্যা হ্যা? অন্যের জমিন সামান্য এই সামান্য একটু জমিন যদি আপনার আয়ত্তে নিয়েছেন.
ক্রয় সূত্রে এই জমির মালিক হাজি মোহাম্মদ. তার উপর আল্লা অভিশাপ দিতে থাকে.
আল্লা চব্বিশ ঘন্টা তার উপর অভিশাপ চলতে থাকে. সে হজ করছে পঞ্চাশ বার. কয়বার? এই হজ করা অবস্থায় অভিশাপ চলতেছে. আরেকজনের জমি মাইরা হজ করতাছে.
এই হল তিন নাম্বার. চার নাম্বার যে ব্যক্তি কোন বেদাতিকে আশ্রয় দেয়. ওই ব্যক্তিকে আল্লাহ অভিশাপ দেয়. আপনাদের এলাকায় সালা গায়ে দিয়ে এক ব্যক্তি ঘুরতেছে. হঠাৎ আপনারা মনে করলেন লোকটা সালা গায়ে দিয়ে কেন হাঁটতেছে? মনে হয় ভিতরে কিছু আছে.

চিন্তা ভাবনা কইরা তারা আপনারা পীর বানাইয়া দিয়া এলাকার মধ্যে খানকা খুইলা দিলেন আল্লাহ নবী কয় তোমার উপর আল্লাহ চব্বিশ ঘন্টা অভিশাপ দেয় কারণ তুমি কেন জায়গা দিলা? তাহলে শিরিক করা যাবে না. আবার আসেন আগের জায়গায়. নবীর দশ উপদেশ. মনে আসেনি. ওখান থেকেই হাদিসে আসতাম. এক নাম্বার আল্লাহর সাথে সিরিক করবা না. যদিও তোমাকে হত্যা করা হয়. যদিও তোমাকে জ্বালিয়ে দেওয়া হয়. দুই নাম্বার তোমার মা, বাবা যদি তোমাকে সম্পদ থেকে আলাদা করে দেয়. তোমাকে যদি ত্যাজ্য করে দেয় মা, বাবার নাফরমানি করবা না. ঘর থেকে বের কইরা দিছে. সম্পদ থেকে বের কইরা দিছে. তুই পাবি না সম্পদ. এরপরেও মা-বাবার সাথে নফলমানি করা যাবে না.
এখন মা-বাবা বের করবে কি, ছেলে, মা, বাবারে বাড়ি যাবে. দুই নাম্বার তোমার মা বাবা যদি তোমাকে সম্পদ থেকে বের করে দেয় ত্যাজ্য করে দেয় তাও তুমি তোমার মা বাবার কি করবা না? না ফরমানি করবা না. তিন নাম্বার এই তিন নাম্বারটা শোনেন.

বলেন ইচ্ছাকৃতভাবে বলেন. এক মত্ত. এক ভক্ত. ফরজ নামাজ. ছেড়ে দিবা না. নবীজি বলেন ইচ্ছাকৃতভাবে একত্ব ফরজ নামাজ ছেড়ে দিবা না. কেউ যদি ফরজ নামাজ ইচ্ছাকৃতভাবে ছেড়ে দেয়.
আল্লাহর জিম্মাদার থেকে উঠে যায়. ওই বান্দার দায়িত্ব আর আল্লাহ নেয় না. যা তোর যা মন চাই কর. এক উত্তর ফরজ নামাজ যদি কেউ সবাই মন দিয়ে শোনেন. এক ওয়াক্ত ফরজ নামাজ যদি কেউ ইচ্ছাকৃতভাবে ছেড়ে দেন. তার থেকে আল্লাহ জিম্মা উঠায় দেয়. তোমার করো. আমি তোমার দায়িত্ব নিচ্ছি না.
ভাই কথাটা খুব খুব কঠিন কথা. বালিশে মাথা লাগায়. চিন্তা করেন. এক ওয়াক্ত নামাজ ইচ্ছাকৃতভাবে ছেড়ে দিলেন. আল্লাহ কষ্ট পায় আপনার তো যেমন চাই করো.
তুমি দুনিয়ার সব পাল্লা, আর আমার জন্য নামাজটা পড়ার সময় তোমার যত অজুহাত আমার কাপড় ঠিক নাই. আমার এই কাজ আছে, সেই কাজ আছে. মুসলমান, দুনিয়ার সব করতে পারে. নামাজের সময় হাজারো অজুহাত দাঁড় করায়.
তো নবীজি বলছেন এক ওয়াক্ত নামাজ যদি কেউ ইচ্ছাকৃতভাবে ছেড়ে দেয় তার থেকে আল্লাহর যে একটা দায়িত্ব আছে এই বান্দার জন্য উঠে যায় তো যা মন চায় কর তাহলে তিন নাম্বার ওয়াদা করা যায় একত্ব নামাজ ইচ্ছাকৃতভাবে স্বেচ্ছায় সজ্ঞানে আর ছাড়বো না ইনশাআল্লাহ আল্লাহ কবুল করেন চার নাম্বার আল্লাহ নবী বলেন মদ পান করবা না গাঁজা খাইবা না চিপায় চুপায় ইয়াবা টানবা না ইয়াবা গাঁজা চিপা চুবায় বইসা গাঁজা টানা যাবে না. ইয়াবা টানা যাবে না.
মদ পান করা যাবে না. মাদক সমস্ত অশ্লীলতার দরজা খুলে দেয়. পাঁচ নম্বর ওই ইয়া কবল মাফিয়া গুনাহ থেকে বাঁচাও. নাফরমানি থেকে বাঁচাও. আল্লাহ. নাফরমানীর মাধ্যমে আল্লাহর গজব, দুনিয়াতে নেমে আসে.
নাফরমানীর কারণে আল্লার গজব দুনিয়াতে আসে. আমাদের বাংলাদেশের লোকেরা কি কয় জানেন নি? আল্লাহ. আপনি করোনা না. আরো বেশি কিছু দেন. এরপরে আমরা নাফরমানী ছাড়বো না. আরো ভগবান কিছু দেন আপনি. যা মন চায় দেন. নাফরমানি ছাড়বো না. তার প্রমান এই গজবের পরেও আমাদের দেশে কিভাবে কোন দেশের নর্তুকি আইনে নাচানো হয়. ঠিক যে আরো বড় গজব দেন.
আপনি আরো বড় গজব দেন. সমস্যা নাই আল্লাহ. সমস্যা নেই. আর গজব যে আরো বড় আসবে. এটা আবু দাউদ শরীফের. চার হাজার উনিশ নাম্বার হাদিসে নবী বইলা দিছে. গজব আরো আসবে. অপেক্ষা করেন. হ্যাঁ বলছি. নবীজি বলছেন.
চার হাজার উনিশ নাম্বার হাতে. চার হাজার উনিশ নাম্বার হাদিসের নবী বলছে. গজব আরো আসবে আমাদের দেশে. অপেক্ষা করতে হবে আমাদের. কি? নবীজি বলছে কোন দেশের মধ্যে যখন মানুষ ঘোষণা দিয়ে অশ্লীলতা করে. কি দিয়ে? ঘোষণা প্রকাশ্যে ঘোষণা দিয়ে যখন অশ্লীলতা করবে কোনো দেশের মানুষ ওই দেশে এমন এমন গজব আসবে যেই গজবের নাম অতীতের মানুষ কখনো শোনে নাই করোনার নাম মানুষ শোনে নাই নাম মানুষ শোনে নাই মানুষ শোনে নাই তাহলে একের পর এক নামে এমন নামে গজব আসবে যে নাম আগে দুনিয়াতে ছিল না এই জন্য দেখেন করোনার কারণে কত কোটি কোটি মানুষ বেকার হয়ে যাবে এর পরে কি এমন গজবের কাজ করা হয় যেই কাজের কারণে গজব আসে.
আমি তো মনে করেছিলাম করোনার পরে. আমাদের দেশে নব্বই ভাগ মানুষ মনে হয় নামাজী হয়ে যাবে. তাদের ধ্যান ধারণা সব পাল্টায় যাবে. কিন্তু না. গজবের ইলেকট্রনিক মিডিয়া আমাদের এই যুব সমাজসহ পুরা বাংলাদেশ সহ গোটা দুনিয়াটাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে.
যে গজব আরো দেওআল্লাহ. সমস্যা নাই. আরো অপরাধ করবো আমরা তুমি দেও যেমন চাই. মানুষের ভাবসা এমন অপরাধের. পাঁচ নাম্বার নবীজি উপদেশ দিলেন. নাফরমানি কইরো না. নাফরমানীর কারণে আল্লাহর গজব আসে.
মুসনাদের আহমদ একটা কিতাবের নাম. এই কিতাবের ছাব্বিশ হাজার ছয়শো আটত্রিশ নাম্বার হাদিসে নবীজি বলছেন. কোন এলাকায় যখন নাফরমানি ব্যাপকভাবে হবে. ওই এলাকার ভালো খারাপ সবার উপর আল্লাহ গজব দিবে.
খারাপ. সবার উপর. হুজুর ভালো মানুষের উপর কেন দিবে? নবীজি বলেন গজব আসবে. যখন ভালো খারাপ দেখবে না. সবার উপর আসবে গজব. করোনা ভালো মানুষ মারা গেছে না? ভালো মানুষও মারা গেছে. তাহলে গজব আসবে সবার উপর. নবীজি বলেন কেয়ামতের ময়দানে. ভালো মানুষগুলাকে আল্লাহ আলাদা করে জান্নাত দিয়ে দিবেন.
তো বলতেছিলাম পাঁচ নাম্বার উপদেশ. নাফরমানি থেকে বাঁচো. ছয় নাম্বার জিহাদের ময়দানে সবাই যদি ধ্বংস হয়ে যায় তুমি জিহাদের ময়দান থেকে পলায়ন করবা না. সাত নাম্বার ওই কোনো এলাকার মধ্যে যদি মহামারী লেগে যায় ওই এলাকার মধ্যে যদি তুমি থাকো ওই এলাকা থেকে পালাবা না ওই এলাকার মধ্যে তুমি অবস্থান করো. কোন এলাকায় মহামারী লাগছে. ওই এলাকা থেকে তুমি পালায় না. সেখানেই থাকো. বিসমিল্লাহ.
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা দিল. সারা পৃথিবীতে লকডাউন দিল. আর বলল কি? যে যেখানে আছে সেখান থেকে যেন বের না হয়. এটা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণা কিছুদিন আগে. আমাদের নবী পনেরো, শত বচ্ছর আগে বলে দিচ্ছে এই ঘোষণা. সুবহানাল্লাহ.
তার মানে মুসলমানদের পক্ষ থেকে আমরা দাবী জানাই ও অমুসলমান সম্প্রদায় যারা আছেন পুরা পৃথিবীতে এই ঘোষণা আপনারাও মেনে নেন. আমাদের নবী মানুষদের মধ্যে সবচেয়ে শ্রেষ্ঠ গবেষক ছিলেন.
না হয় কিভাবে বলে দিলেন? যেই দেশে মহামারী লাগবে সেখানেই থাকবো. সেখান থেকে বের হইও না. বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন কইছে. আমাদের নবী দেড় হাজার বছর হয়ে গেছে.
সাত নাম্বার. যেখানে মহামারী লাগে সেখানে থাকো. বের হয়ো না. আট, নয়, দশ নাম্বারটা মন দিয়ে শোনেন সব অভিভাবকরা. আট নাম্বার তুমি তোমার সামর্থ্য অনুযায়ী সাধ্য অনুযায়ী পরিবারের উপর খরচ করবা.বেতন আপনার পনেরো হাজার আপনার সন্তান, আপনার কাছে একটা মোবাইল চেয়েছে. মোবাইলের দাম বিশ হাজার.
বেতন কত? মোবাইলের দাম কত? বিশ হাজার. পরিবারের চালাবেন কিভাবে? এই সন্তান ওই বাবারে তখন সুদ নামক গুনাহে লিপ্ত করে. ওই বাবা তখন ছেলের দিকে তাকায় বাধ্য হইয়া ব্যাঙ্ক থেকে সুধ আনে. কি করবে? ছেলে কয় মোবাইল যদি না দাও আমি পড়াশোনা করবো না.
কি কথা গুলা ঠিক না? ঠিক. তো সাধ্য অনুযায়ী তুমি তোমার পরিবারের উপর খরচ করো. এটা হল আট নাম্বার. নয় নাম্বার তোমার পরিবার উপর থেকে তুমি শাসনের লাঠি উঠাইবা না. পরিবারের উপর শাসনের লাঠি মানে আপনার বিবি যেন আপনাকে ভয়. এই ব্যাপার যেন ভয় পাই. আমার স্বামী দুনিয়ার মধ্যে সবচাইতে ভালো আমার স্বামীর মতো আশ্চর্য মানুষ নাই. তবে আপনার বিবি যেন অন্য মহিলাদেরকে এই কথা বলতে পারে. আমার স্বামী দুনিয়ার সব কিছুর সাথে আপস করতে রাজি. নামাজের সাথে আমার স্বামী কোন আপস করবে না.
নামাজ যদি না পরি আমার স্বামীর চাইতে কালো চেহারা আর কারো হবে না বিবি আপনাকে নিয়ে যেন এটা বলতে পারে যে আমার স্বামী সব ছাড় দিবে আমাকে বলবে একটু হাসি ঠাট্টা সব মানবে কিন্তু নামাজ পড়বো না আমার স্বামী আমারে এই ছাড় দিবে না এই ভয় প্রত্যেক দিদির মধ্যে যেন আপনার ব্যাপারে থাকে এটা শাসনের লাঠি আপনার ছেলে মেয়েগুলা যেন ফজরের সময় পায় এই তাড়াতাড়ি ওঠ আব্বা কিন্তু লাঠি নিয়ে আসতেছে এই আব্বা রাগ হয়ে যাবে আরে আব্বা গালি দিবে বোকা দিবে দেখেন এখন আমাদের মাঝে না এই শ্রদ্ধা গুলো আর নাই হ্যাঁ আগে আমরা দেখেন ওনারা আপনারা যারা আছেন দশ বছর আগেও পনেরো বছর আগেও আপনার বয়স যদিও পঁচিশ তিরিশ একটা ভয় কাজ করতে হয় আরে আব্বা রাগ করতাছে ওর তাড়াতাড়ি ওঠ ফজরের নামাজে চলো তার মানে বাবার প্রতি সন্তানদের একটা ভয় এটা শ্রদ্ধা থেকে এই ভয়টা কাজ করতো আমেরিকার বিশাল বড় বড় লোক হয়ে যাওয়ার পরেও সন্তান বাবার সামনে যখন আসতো একদম বিড়ালের মতো নিচের দিকে তাকায় দেয় কারণ আমার সামনে যিনি উনি আমার বাবা আমি তার সন্তান এই শ্রদ্ধাবোধ গুলা নাই জানেন কেন নাই এই মিডিয় মোবাইল আমাদের বাবা আর সন্তানের এই শ্রদ্ধার সম্পর্ক নষ্ট করে দিচ্ছে.
কেন জানেন? বাবা সন্তান, স্ত্রী একসাথে বইসা. সিনেমা দেখে যেই ঘরের মধ্যে. আপনি বলেন ওই সন্তান ওই বাবাকে কিভাবে শ্রদ্ধা করবে? করবে না. তাহলে নয় নাম্বার সন্তান পরিবারের উপর থেকে শাসনের লাঠি বুঝে আসছে সবার আপনার সন্তানটা যেন এই ভয় থাকে. এই শোন তাড়াতাড়ি নামাজে চল. নামাজে না গেলে আব্বা কিন্তু জিরাত করবে. এই ভয় সন্তানদের মাঝে থাকাটা এটা হলো শাসনের লাঠি.
দশ নাম্বার তোমার পরিবারকে তুমি সবসময় আল্লাহর ব্যাপারে ভয় দেখাও. পরিবার যেন গুনার দিকে ধাবিত না হয়. তাদেরকে বলো মরণের পর. দুইটা ঠিকানা. একটা হল জান্নাত আরেকটা হল জাহান্নাম. আমি আবার বলি একবারে আপনারা দেখেন একটু মনে রাখতে পারেন কিনা এক নাম্বার আল্লাহর সাদেশ করা যাবে না. দুই নাম্বার মা বাবার সাথে নাফরমানি করা যাবে না. তিন নাম্বার ফরজ নামাজ ইচ্ছাকৃতভাবে ছেড়ে দেওয়া যাবে না. চার নাম্বার মাদক পান করা যাবে না. পাঁচ নাম্বার আল্লাহর নফরমানি করা যাবে না. ছয় নাম্বার জিহাদ যদি কখনো ফরজ হয়ে যায়, জিহাদের ময়দান থেকে পলায়ন করা যাবে না.
সাত নাম্বার মহামারী কবলিত এলাকায় থাকলে ওই এলাকা থেকে পলায়ন করা যাবে না. আট নাম্বার সাধ্য অনুযায়ী পরিবারের উপর খরচ করা. নয় নম্বর পরিবারের উপর থেকে শাসনের লাঠি না ওঠানো. দশ নাম্বার পরিবারকে আল্লাহর ব্যাপারে ভয় দেখানো. পারলে ধরে টানাই রাখবেন এইগুলা. কাজে লাগবে. আমাদের নবীজির উপদেশ তো? খুব কাজে লাগবে. দেখবেন. দেখবেন খুব কাজে লাগবে. যে আমাদের নবীর উপদেশ এইগুলা. তখন আপনার ভিতরে একটা শ্রদ্ধা কাজ করো. আমি আরিফ বিন হাবিবের উপদেশ না. এগুলো নবীজির উপদেশ. এগুলো রসূল আমাদেরকে বলছেন. বলেন দামি কথাগুলো না.

আল্লাহ আমাদেরকে আমল করার তৌফিক দান করেন
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url