নামাজ অশ্লীল কাজ থেকে কিভাবে বিরত রাখে মুফতি আরিফ বিন হাবিব Mufti Arif Bin Habib Waz 2023

 


যে ব্যক্তি নামাজ নিয়মিত আদায় করে অশ্লীলতা অপছন্দনীয় কাজ থেকে নামাজ তাকে হেফাজত করে নেয় এটা একটু বুঝেন এই আয়াত নিয়ে সবার অভিযোগ আছে বিশেষ কইরা যুবকদেরও এলাকার অনেক মুরুব্বিদের অভিযোগ আছে পঁয়তাল্লিশ নাম্বার আয়াতে আল্লাহ বলছে নিশ্চই নামাজ অশ্লীলতা থেকে মুক্তি দেয় মানুষের আয়াত নিয়ে অভিযোগ না মানুষের অভিযোগ নিজেদেরকে নিয়ে যে হুজুর আপনারা বলেন নামাজ নাকি কাজ থেকে বাধা দেয় কই আমার ছেলে তো ডেইলি নামাজ পড়ে এরপরেও তো সে ফিরতেছে না বলে না তা আমার ছেলে ডেলি নামাজ পড়ে তারপরেও তো সে ফিরতেছে না আপনি ছেলে নামাজ পড়ে ডেইলি জানেন আপনে কয় না ডেইলি না পড়লেও জুম্মাটা পড়ে তো এক জুম্মার থেকে আরেক জুমা তখন কথা কি হয়ে গেলো ফিরে গেলো বা জুম্মার পরে এক জুমার থেকে আরেক জুমার তো পরে তো হুজুর এক জুমার আরেক জুমা মাঝখানে কই ওই জুম্মাগুলা তারে ভালো কাজ করাইতে পারে না বুঝেন কোনো মানুষ যদি নিয়মিত নামাজ পরে ভালো করে নামাজ পড়তে অন্তত দেড় ঘন্টা সময় লাগবে মোটামুটি ভাবে যদি পড়েন.
পাঁচ ওয়াক্ত নামাজ দেড় ঘন্টা. আচ্ছা বলেন তো ছয় দিনে দেড় ঘন্টা করে হলে কয় ঘণ্টা হয় নয় ঘণ্টা. ছয় দিনে? নয় ঘণ্টা আপনে অশ্লীলতা থেকে মুক্ত আছেন. কারণ নয় ঘণ্টা আপনি মসজিদে. ওই জায়গায় আপনি গুনাহ করবেন না. এই যে নামাজ আপনারে বাছাইতেছে. আচ্ছা আজকে নামাজ আপনি পড়তে আসলেন. খুব মন দিয়ে শোনেন.
পঁচিশ মিনিটে এসে নামাজটা বললেন. পড়ার পর গিট দিয়ে যখন আপনি বের হবেন. একজন মুরুব্বি আপনাকে বলে ভাই একটু তালিমের মধ্যে বসো, বসার পর এরপর তুমি বের হবা. আপনার বন্ধু মসজিদের বাহিরে দাঁড়ায় আছে কোথায় জানি আপনাকে নিয়ে যাবে? আপনার পছন্দ হইতেছে না কিন্তু এলাকার চাচা মুরুব্বী মুরুব্বির কথাও আপনি ফেলতে পারতেছেন না.
এই চিন্তায় আপনি তালিমের মধ্যে বসে গেলেন, বসে যাওয়ার পর. আপনার মন না চাইতেও আপনি আরো পঁচিশ মিনিট বসলেন. নামাজ পড়লেন পঁচিশ মিনিট, আপনার মন না চাইলেও তালিমে বসলেন. পঁচিশ. কত হলো? আল্লাহ. দরজা দিয়ে বের হওয়ার সময় ইমাম সাহেবের সাথে সাক্ষাৎ. আরে আব্দুর রহমান তুমি আজকে এতক্ষন মসজিদে কেমন আছো? কি অবস্থা? বন্ধু কিন্তু বাহিরে দাঁড়ায় আছে. ক হুজুর ভালো তো. ইমাম সাহেব আরো দশ মিনিট নসিয়ত করছে. কয় ঘণ্টা হয়ে গেলো? এই এক ঘণ্টা কিন্তু আপনি চাইলেও গুনাহ করতে পারেন নাই. নামাজ আপনাকে অশ্লীলতা থেকে বাধা দেয়.
আপনি নামাজ পড়েন. আপনি নিয়মিত পড়েন. কিভাবে যে আপনাকে বাধা দিবে. আপনি চিন্তাও করতে পারবেন না. তাহলে বলেন তো নামাজ যতক্ষণ আমরা মসজিদে আসি. অন্তত ততক্ষণ তো একটা ছেলে মসজিদে তাঁর মোবাইলে সিনেমা দেখবে না. নাটক দেখবে না. তার মানে নামাজ তাকে অশ্লীলতা থেকে বাধা দেয়. তাহলে আল্লাহ আমাদের এইভাবে যদি নিয়মিত আমরা নামাজ পড়তে পারি একসময় দেখবেন এই নামাজ আমাদেরকে অপছন্দনীয় আর অশ্লীলতা থেকে বাধা দিতে দিতে আল্লাহর বলির খাতায় আমাদের নাম আল্লাহ লিখে দিবেন
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url