কাঁচা পেয়াজ বা রসুন খেয়ে মসজিদে যাওয়া যাবে কি? মুফতি আরিফ বিন হাবিব নতুন ওয়াজ

 



মসজিদে যে ঢুকলেন, অনেক আলোচনাই তো শুনলেন.

00:00:02
কাঁচা রসুল আর কাঁচা প্যাঁচ খাইয়া যারা মসজিদে ঢোকে কাঁচা পেঁয়াজ.
00:00:10
মুড়ি বানায়া মাত্র খাইয়া টায়ে ঢুকছে.
00:00:13
এটা কইরেন না.
00:00:15
তিন হাজার নয়শো সাতাশি নাম্বার হাদিস.
00:00:21
আল্লাহর নবী বলেন আল্লার নবী ইয়াতাহা.
00:00:26
নবীজি এই দুই গাছ থেকে নিষেধ করেছেন. নবী বলেন এই দুই গাছ তথা সুমা. কেউ যদি পিঁয়াজ এবং রসুন খাওয়ায় ফলায়.
00:00:37
সে যেন আমাদের মসজিদের কাছেও না আসে.
00:00:40
নবীজি বলেন কেউ কাঁচা পেঁয়াজ আজ কাঁচা রসুন খায় সেই জন্য আমাদের মসজিদের কাছে না আসে হ্যাঁ যদি আপনি খাইতে হয় যদি কাঁচা পেঁয়াজ আর কাঁচা ওষুধ ইত্যাদি খাইয়া অথবা প্যাচ দিয়া মুড়ি বানানো খাইয়া মসজিদে আসতে হয় তাহলে ব্রাশ করে আসবেন কি করে আসবেন ব্রাশ কেন ব্রাশ করে আসবেন মুসলিম শরীফের হাদিসে আসছেন আল্লাহ নবী বলেন শোনো তোমরা এই যে গন্ধ যুক্ত গাছ এই গন্ধ যুক্ত গাছ যারা খায় নবী বলেন গন্ধ যুক্ত গাছ, যে গাছের গন্ধ আছে যারা খাও.
00:01:19
প্রশ্ন হতে পারে কেন? নবীজি বলেন মানুষ যেই জিনিস বন্ধ অপছন্দ করে, যেই গন্ধে মানুষ কষ্ট পায় ওই গন্ধে ফেরেশতাও কষ্ট পায়. ঠিক. মানুষ যেই গন্ধে কষ্ট পায়. ওই গন্ধে কে কষ্ট পায়? তাহলে পেঁয়াজ রসুন. এই কাঁচা পেঁয়াজ, কাঁচা রসুন. এগুলো খেয়ে মসজিদে আসা যাবে না. যদি কোন মুসুল্লি নাও থাকে তাও আসবেন না. কেন মসজিদে আসবেন না মুসল্লি না থাকলে. কেন ফেরেস্তা মসজিদে আছে. তখন আপনি ওই কাঁচা পেঁয়াজের গন্ধ এটা যেমন মানুষ সহ্য করতে পারে না ফেরেস্তাও সহ্য করতে পারে না এবার বলেন তো কাঁচা পেঁয়াজ খাইয়া মসজিদে যদি যাওয়া নিষেধ হয় সিগারেট খেয়ে? না ওটা গন্ধ তো অনেক সুন্দর হ্যাঁ কিসের তো? এই হাতের দলিল.
00:02:10
কারণ দুর্গন্ধ যুক্ত গাছ খেয়ে যদি মসজিদে যাওয়া নিষেধ হয় সেটা একটা হালাল. পেঁয়াজ হালাল না. রসুন হালাল না হারাম? হালাল? এই হালাল জিনিস খেয়ে মসজিদে যাওয়া নিষেধ. ধূমপানের প্যাকেটের উপরে কি লেখা থাকে? এটা কি আহেমা আছে? এখন তো নতুন কথা. ধূমপান মৃত্যু ঘটাও. তো যেই জিনিসের উপর লেখা মৃত্যু ঘটায়, এই জিনিস খাইয়া আপনি ফেরেস্তাদেরকে আনন্দ দিতে চান.
00:02:33
তাহলে ফেরেস্তাদেরকে কষ্ট দেওয়া যাবে না. তাই কষ্ট নেন নাই তো আপনারা? মানে বলতে চাইলাম. আমি তো খাইতে নিষেধ করি না.
00:02:41
নাকি? জর্দা? না জর্দা খেয়েও যাবেন না. পান, জর্দা. এগুলো খেয়ে যাবেন না মসজিদে? একদম আপনি ব্রাশ করে যাবেন. এগুলো হওয়ার পরে অনেকে মাশাল্লাহ কি করে পান চাপাইতে জবাইতে মসজিদে গিয়ে পান ফেলা? মানে কি? আরে ভাই.
00:03:00
এই এটা কেন করছেন? না না এটা ধরবেন না. চিন্তা করে হুজুর. আপনি এই মেয়ে আমি পান খাই না. এই কথা কইয়া লাভ নাই. জিগাত হুজুর কইরা আমপান ঘেঁটে দেখছি তখন. চিন্তা করো হুজুর বলে কয় না নিজের মনে পান খাই.
00:03:12
আমি খাইলেও আমি যদি কখনো খাইতামও তাও বলতাম. আপনি পান খেয়ে মসজিদে যাইন না. শরিয়ত কি আমার উপরে চলে নাকি? কোরান সুন্নার উপর চলে? এখানে মানুষকে? তো পান খেয়েও যাবেন না. সিগারেট এটা যাওয়া যাবে না. আর হল আপনার কি? ওই যে প্যাঁচ রসুন. হ্যাঁ. নবীজি বলছে. একান্ত যদি তোমাদের তোমরা যদি প্যাঁচ রসূল খেতেই হয়. আমি তুহুমা তবু হও. এইগুলা তোমরা রান্না করে এইগুলাকে সেদ্ধ করো. রান্না করে এইগুলাকে করে শোধন করে এরপর খাও. তখনকার মন্দ হবে না. তাহলে কাঁচা ব্যাগ কাঁচা রসুন ইত্যাদি. এগুলা খেয়ে মসজিদে যাওয়া.
00:03:52
ঠিক না. মসজিদ দুর্গন্ধ করা এটা ঠিক হবে না
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url