মোনাজাত কি নামাজের অংশ? মুফতি আরিফ বিন হাবিব নতুন ওয়াজ।


 প্রয়োজন হয় মুনাজাতে যদি কারো শরিক হইতে মন চায় হবেন অন্যায় চাইলে হবেন না কোনো আলেম বলে না যে মোনাজাত নামাজের অংশ এটা আপনারা শুধু শুধু ইমামদের উপর অভিযোগ দেন যে ইমাম সাহেবরা বলে মোনাজাত নাকি নামাজের রসনা মোনাজাত ইমাম সাহেব করে ওনার মন মতো আপনার মন চাইলে ওনার সাথে শরিক হবেন মন না চাইলে শরিক হবেন না মনে রাখবেন নামাজ আলাদা এবাদত মুনাজাত আলাদা এবাদত মনে থাকবে নামাজ বলেন নামাজ আলাদা এবাদত উনাজাত আলাদা এবাদত কোনো মুসল্লি যদি মন চায় আমি উনাজাত করবো না আমি আপনি বলেন আপনারে কোনো ইমাসন না করছি কোনোদিন? কেন? এই জন্য আপনার এর কোনো যদি মন চায় উনি মোনাজাত করলে আপনার মন চাইলে ওনার সাথে মোনাজাতের শরিক হবেন. পণ না চাইলে শরিক হবেন না. যদি কন কোথায় রসুল ফজরের নামাজের পর মোনাজাত করছে অন্য যারা সামনে ছিল তারা আমিন, আমিন বলছে.

00:00:50
তারা কি বলছে? আমিন, আমিন বলছে. এটা বলার পরে এখন কি বলবে জানেন নি অনেকে. হুজুর উনি তো ক্ষেত্র বিশেষ করছে. অনেকে বলবে. কি ক্ষেত্র? তখন তখন বিপদ ছিল খুব. ওই বিপদ থেকে মুক্তির জন্য ফজরের পরে মোনাজাত করছে. আমি জানি এই কথাটা অনেকে বলবে. যে আলা হাজরামি বিপদে ছিল. বিপদ থেকে মুক্তির জন্য মূল্যায়ণ করছে. আমরা মুসলমান নাকি কম বিপদে আছি.
00:01:13
যদি বলেন না. আমি তো হুজুর তোরা বিপদ মুক্ত. তো ঠিক আছে. বাসার লাভ নেই. মসজিদে. কিন্তু আপনি এত পেরেশান মুক্ত. একজন ক্ষতি বা আলোচনা করার আগে. হাজারো চিন্তা করে তাঁর একটা আলোচনা করতে হবে.
00:01:25
তাহলে পড়ছে কিনা? আলা হাজরামি. বাকি বললাম মোনাজাত. এটা বাড়াবাড়ির জিনিসটা. আরো মন চাইলে করবে. কারো মন চাইলে করবে না. আল্লাহ উনি ফজরের নামাজের উপর করছেন.
00:01:36
আছে. এই বর্ণনা লম্বা আলোচনা. ইতিহাসের কিতাবী স্পষ্ট লেখা আছে. তো এই এই লেখার উপর আবার প্রশ্ন উঠবে অনেকের. হুজুর উনি তো একটা বিপদে ছিল তখন তাই. আমরা মুসলমানরা এখন প্রতি মুহূর্তেই বিপদে আছি.
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url