মৃত বাচ্চার কাফন-দাফন ও জানাযা প্রসঙ্গে মাসআলা

মৃত বাচ্চার কাফন-দাফন ও জানাযা প্রসঙ্গে মাসআলা


জন্ম নেওয়া মৃত শিশুর গোসল-দাফন ও জানাযা দিতে হবে কি?

প্রশ্ন: দেখা যায় অনেক মহিলার বাচ্চা প্রসব হওয়ার কিছুক্ষন পরেই মারা যায়। আবার অনেক মহিলা মৃত বাচ্চা প্রসব করে। কারো আবার বাচ্চা পূর্ণ হওয়ার আগেই গর্ভপাত হয়ে যায়। এসব ক্ষেত্রে ওই বাচ্চার নাম রাখা, কাফন-দাফন, জানাযা ও গোসলের ক্ষেত্রে শরীয়তের কী হুকুম রয়েছে।

উত্তর: শরীয়তের বিধান হলো-যে বাচ্চা জীবিত অবস্থায় ভূমিষ্ঠ হয়ে মৃত্যুবরণ করে, তাকে সাধারণ মৃত ব্যক্তির যতোই গোসল ও কাফন দিতে হবে এবং জানাযা পড়ে দাফন করতে হবে। আর তার নামও রাখবে।

আর যদি বাচ্চা মৃত অবস্থায় ভুমিষ্ঠ হয়, তাহলে তার জানাযা পড়তে হবে না। তাকে শুধু গোসল দিয়ে একটি পরিষ্কার কাপড় দিয়ে পেচিয়ে দাফন করে দিবে। অবশ্য চাইলে তাকে তিন কাপড়েও কাফন দিতে পারে। এ শিশুরও একটি নাম রাখা ভালো।

ওই একই পন্থা অবলম্বন করবে ওই সকল অসম্পূর্ণভাবে জন্ম নেয়া মৃত শিশুদের ক্ষেত্রে যাদের মৌলিক অঙ্গ-প্রত্যঙ্গ সৃষ্টি হয়েছে। আর যদি নষ্ট হয়ে যাওয়া গর্ভের কোন অঙ্গ সৃষ্টি না হয়ে থাকে, বরং শুধু একটি গোশতের টুকরা হয়ে থাকে, তাহলে তাও একটি কাপড়ে পেঁচিয়ে দাফন করে ‍দিবে। এটি যেহেতু মানব দেহের অংশ তাই তাকে যত্র-তত্র ফেলা ঠিক হবে না। তবে এক্ষেত্রে তার জানাযা, গোসল বা নাম রাখার প্রয়োজন নেই।

[হাওয়ালা তিরমিযী শরীফ, ১:২০০/-ফাতাওয়া শামী, ১:১৫৯/ ফাতাওয়া বাযযাযিয়া, ৪:৭৮/ ফাতাওয়া শামী, ২:২২৭]

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url